February 25, 2024

আমাজনিয়া – জেমস রোলিন্স

আধুনিক সভ্যতার অহংকার চূর্ণবিচূর্ণ করার জন্য “আমাজন” এই নামটি যথেষ্ট। সমুদ্রের তলদেশের মতো আমাজন ও নিজেকে আবৃত করে রেখেছে অভেদ্য রহস্যে।ভালোবাসা, হিংস্রতা উভয় লালন করে চলেছে সযত্নে।সভ্য মানব সেখানে অরণ্যের অধীনে থাকা কৌতূহলি শিশু মাত্র।

চারবছর আগে আমাজনে গিয়ে উধাও হয়ে যাওয়া অভিযান যাত্রীদের একজন জেরাল্ড ক্লার্ক।হঠাৎ সে ফিরে আসে লোকারণ্যে।তার শরীরে দেখা দেয় বিস্ময়কর পরিবর্তন।নতুন করে হাত গজিয়েছে তার!!সারা শরীরে নানারকম নকশা আঁকা,ব্যান-আলিদের অশুভ অভিশাপের চিহ্ন আঁকা রয়েছে তার বুকে।একঝাঁক রহস্য নিয়ে হাজির হয় জেরাল্ড ক্লার্ক।এতোদিন কোথায় ছিলো সে? তার দলের অন্যদের পরিণতি কী হয়েছিলো? তার বিস্ময়কর দৈহিক পরিবর্তনেরই বা কারণ কী?সব প্রশ্নের উত্তর লুকিয়ে আছে আমাজনের গভীর অরণ্যে। আর তাই সিআইএর নির্দেশে নতুন দল গঠন করা হয় আমাজনের সেই রহস্য উদঘাটনের জন্য।একদল মানুষ প্রবেশ করে ভয়ংকর অথচ অসম্ভব সুন্দর এক জগৎে।

অ্যাডভেঞ্চার,রহস্য আর অরণ্যপ্রেমীদের জন্য আমাজনিয়া পারফেক্ট বই।ফিকশনাল হলেও তথ্যবহুল।আমাজন, সেখানকার উপজাতিসহ সবকিছুর বর্ণনা এতো সুক্ষ্ম যা পাঠককে সেখানে নিয়ে যেতে বাধ্য। প্রত্যেকটা চরিত্র খুব শক্তিশালীভাবে গড়া।লিড ক্যারাক্টার নাথান থেকে শুরু করে শৈল্পিক হিংস্রতার প্রতীক সু নামক নারীটি।তাছাড়া আমাজনের পিরানহা, পঙ্গপাল, জাগুয়ারসহ আরো ভয়ংকর সব সদস্য একবারের জন্যও পাঠককে বোর হতে দেবে না।

  • বইঃ আমাজনিয়া
    লেখকঃ জেমস রোলিন্স
    অনুবাদকঃ রাকিব হাসান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *