March 1, 2024

আবু উবাইদা ইবনুল জাররাহ রাদি. : শাইখ আশরাফ মুহাম্মাদ আল-ওয়াহশ

আবু উবাইদা ইবনুল জাররাহ রাদি.
লেখক : শাইখ আশরাফ মুহাম্মাদ আল-ওয়াহশ
প্রকাশনী : দারুত তিবইয়ান
বিষয় : সাহাবীদের জীবনী
অনুবাদক : মাওলানা মাহদি হাসান জামিল
পৃষ্ঠা : 64, কভার : হার্ড কভার
ভাষা : বাংলা

উম্মতের বিশ্বস্ত ও আস্থাভাজন আবু উবাইদা ইবনুল জাররাহ রাদিয়াল্লাহু আনহু। শামের প্রতিটি স্থান যার বীরত্ব এবং বিজয়ের সাক্ষী। মক্কার অলি-গলি যার উত্তম আখলাক-শিষ্টাচার এবং দক্ষতা-প্রাজ্ঞতার সাক্ষী; ইসলামের সত্য-সৌন্দর্য তাকে মুগ্ধ করেছিল প্রথমদিকেই।

হজরত আবু বকরের মাধ্যমে তিনি ইসলামের সৌন্দর্যকে নিজের জীবনের জন্য নির্ধারণ করেছিলেন।নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মৃত্যুর পর বনু সাইদার বৈঠকে আবু বকর তাকে খলিফা হিসেবে পছন্দ করেছিলেন। কিন্তু নবিজির গুহাগহ্বরের বন্ধুর উপস্থিতিতে এই অবস্থানের জন্য তিনি নিজেকে যোগ্য মনে করলেন না। যুদ্ধের বীর ময়দানে ছুটে গেলেন। একের পর এক দখল করলেন কাফিরদের ভূমি।

উড্ডীন করলেন ইসলামের পতাকা।হজরত উমরের খিলাফতকালে প্লেগ মহামারি শামকে আক্রান্ত করল। উমর রাদিয়াল্লাহু আনহু তাকে রক্ষার জন্য মদিনায় ডেকে পাঠালেন। কিন্তু শাহাদাতের আকাঙ্ক্ষী শামবিজেতা এই মহাবীর নিজ সৈন্যদের রেখে মদিনা যেতে অনাগ্রহ প্রকাশ করলেন এবং ভয়ঙ্কর মহামারিতে আক্রান্ত হয়ে জীবন হারালেন।

হজরত উমর মৃত্যুকালে বলেছিলেন, আজ যদি আবু উবাইদা থাকত, আমি তাকেই আমার পরবর্তী খলিফা নির্বাচন করতাম। রাদিয়াল্লাহু আনহু ওয়া রাদু আনহু।মিসরের প্রখ্যাত মুহাক্কিক, লেখক ও সাহিত্যিক শাইখ মুহাম্মদ আশরাফ আল-ওয়াহশ রচিত এর গ্রন্থ আমাদের এ মহান সাহাবিরই গল্প শোনাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *