আপনি কার দলে? এ প্রশ্নের চাইতে ‘আপনি কে? এই প্রশ্ন বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।

অন্যরকম বিশ্লেষণ তুলে ধরলেন হার্ভার্ডের স্যামুয়েল হান্টিংটন। ৯৩-এ ফরেন অ্যাফেয়ার্সে প্রকাশিত এক প্রবন্ধে হান্টিংটন বললেন, স্নায়ুযুদ্ধের পরের বিশ্বে বদলে যাবে সংঘাতের ধরন। ভবিষ্যতের যুদ্ধগুলো আগের মতো বিভিন্ন দেশের মধ্যে হবে না, হবে বিভিন্ন সভ্যতার মধ্যে।

.
অ্যামেরিকা-কেন্দ্রিক পশ্চিমা বিশ্বব্যবস্থার বিরুদ্ধে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে ইসলাম। হান্টিংটন তার এ প্রবন্ধের নাম দেন–সভ্যতার সংঘাত (The Clash of Civilizations)। 
কিন্তু কেন সভ্যতার সংঘাত? 
কেন দর্শন বা মতবাদের সংঘাত না?
.
হান্টিংটন সভ্যতাকে সংজ্ঞায়িত করলেন ধর্ম, মূল্যবোধ, সংস্কৃতি ও ইতিহাসের সমন্বয়ে গড়ে ওঠা ব্যক্তিপরিচয় (Identity) হিসাবে। এ সংজ্ঞা অনুযায়ী ব্যক্তি কোন সভ্যতার অংশ, সেটাই তার পরিচয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও সম্পূর্ণ মাপকাঠি। 
.
পশ্চিমা সভ্যতার অংশ হবার অর্থ ধর্ম, মূল্যবোধ, সংস্কৃতি ও ইতিহাসকে পশ্চিমের অবস্থান থেকে দেখা। পশ্চিমের ব্যাখ্যা ও চিন্তার কাঠামো গ্রহণ করা। ‘পশ্চিমা’ হবার জন্য আবশ্যিক না ভৌগোলিকভাবে পশ্চিমে অবস্থান করা কিংবা চামড়া একটা নির্দিষ্ট রঙের হওয়া। হান্টিংটন দাবি করলেন, রাজনৈতিক আদর্শ বা স্বার্থের বদলে ভবিষ্যতে মানুষের মধ্যেকার দ্বন্দ্ব ও সংঘাতের মূল উৎস হবে তাদের সভ্যতাকেন্দ্রিক পরিচয়। 
.
‘আপনি কার দলে?’ এ প্রশ্নের চাইতে ‘আপনি কে?’ এই প্রশ্ন বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। 
.
বই : চিন্তাপরাধ 
লেখক : আসিফ আদনান 
নির্ধারিত মূল্য : ১৯০ টাকা
প্রকাশনী : Ilmhouse Publication 
.
চমৎকার এই ছবির পেছনের কারিগর মুহাম্মাদ আশরাফ ভাই। বারাকাল্লাহু ফীক!
  • চিন্তাপরাধ বই pdf : আসিফ আদনান | Chintaporadh PDF Download Link
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?