আপনি কাকে অনুসরণ করছেন?

আমাদের পরিচিত এক যুবকের আইডল ছিল একজন বিশ্ববিখ্যাত পপস্টার। যুবক ওই পপস্টারের সবকিছু ফলো করত। তার হেয়ার স্টাইল, পরনের পোশাক, এবং সারা গায়ে আঁকা ট্যাটুও। 

যুবক তার গান শুনত। মদ আর প্রেমিকাতে বুঁদ হয়ে থাকত। নিজের বেসুরো কণ্ঠে তার গানগুলো গাইত। যুবক যখন তার আইডলের সঙ্গে কোনো মডেল অথবা মেয়ের ছবি দেখত, নিজেকে ওই পপস্টারের স্থানে কল্পনা করত। 
একদিন পত্রিকায় একটি খবর দেখে যুবকের বুকের ভেতর বজ্রপাত ঘটল। তার আইডল পপস্টার এইডস রোগে ভুগছেন। অনিয়ন্ত্রিত জীবন তাকে মরণব্যাধির গহ্বরে ঠেলে দিয়েছে। 
তারও বছরখানেক আগে পপস্টারের স্ত্রী তাকে ডিভোর্স দিয়ে চলে গেছে। বর্তমান স্ত্রীও স্বামীর অবাধ্য এবং অননুকূল। স্টারের গোটা জীবন ভীষণ অস্থির আর অশান্ত। মিডিয়ায় তাকে যেমন চকচকে দেখায়, ভেতর থেকে, মনের জগত থেকে, ব্যক্তি-জীবনে সে মহাক্লান্ত। একাধিক বার আত্মহত্যা পর্যন্ত করতে চেয়েছিল।
যুবকের টনক নড়ল। সে এখন দিশেহারা, তার জীবনেও কি একই পরিণতি হতে যাচ্ছে? সে একজন মডার্ন মেয়েকে বিয়ে করবে, ওই মেয়েও কি তার প্রেমিকাদের মতো সতীত্বহীন হবে? 
যুবকটি আমাদের পরিচিত। সে তার আশপাশে তাকাল। ধনী পিতার সন্তান এবং উচ্চ শিক্ষার জন্য ভার্সিটিতে ভর্তি অনেক ছেলে-মেয়ের হাল একই। তারা উপরে আধুনিক, আচরণে মডার্ন, মডেলদের ফলোয়ার, ভেতর থেকে ঠোসা। যাদের জীবন নাচে-গানে, প্রেমে -ডেটে ভরপুর, তাদের জীবনে শান্তি নেই, শৃঙ্খলা নেই। ‘আজ দিনে তুমি কী কী করেছো’র উত্তরে যেমন আমরা দু-একটা ভালো ভালো কাজের কথা বলতে পারি, তারা তা পারে না। পাপ তাদের তাড়িয়ে বেড়ায়। শেষ রাতের আগে ঘুম আসে না। দিনের অর্ধবেলা কাটে বিছানায় উপুড় হয়ে পড়ে থেকে। পুণ্যের আনন্দ নেই তাদের জীবনে। 
এর বিপরীতে যারা নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নত মুতাবেক পরিচ্ছন্ন জীবন যাপন করে, সাহাবায়ে কিরাম, বুযুর্গ-সালফে সালেহিনদের আইডল মেনে একটি সুন্দর জীবন কাটাতে চায়, তাদের জীবন কত সুন্দর! আমাদের নবীজি, সাহাবিরা কেমন জীবন যাপন করতেন?  
যুবক ভাইটি ‘রউফুর রহীম’ বইটি খুলে বসে। ‘আবু বাকর আস-সিদ্দীক’, ‘উমার ইবন আল-খাত্তাব’-এর মতো বইগুলো খুলে পড়ে আর কাঁদে। কাঁদে আর ভাবে। ভাবে আর নিজেকে ওই রকম কল্পনা করে। 
আসলে কিছু জিনিশ যেমন মানুষকে ধ্বংস করার ক্ষমতা রাখে, কিছু বিষয় তার বিপরীতে মানুষকে সুন্দরভাবে গড়ে দেয়। এখন সিদ্ধান্ত আমার, আমার আইডল কোনো মডেল, গায়ক হবে, নাকি আমি আল্লাহর রাসুলের সাহাবিদের অনুসরণ করব!
সিয়ান | বিশুদ্ধ জ্ঞান | বিশ্বমান
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?