February 21, 2024

অর্ধেক প্রেম  – আরাফাত মহসিন 

বইঃ অর্ধেক প্রেম

লেখকঃ আরাফাত মহসিন

ধরনঃ উপন্যাস

 

একটা অর্ধেক প্রেম এর গল্প বলবো আজ। ” অর্ধেক প্রেম ” এর শুরু হয়েছিলো একটা খেলনা লাইটের সামান্য আলোয়। ” অর্ধেক প্রেম” হলো আরাফাত মহসিন এর উপন্যাস। এই উপন্যাসে লেখকের উৎসর্গ দেখে তাকে আমার ভাগ্যবান বলেই মনে হয়েছে। তিনি বইটি উৎসর্গ করেছেন কোনো এক ভাগ্যবতী কন্যা রিচিকে। এবং এই উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র চিত্রাকে তৈরি করেছেন তার উৎসর্গের রিচিকে কল্পনায় রেখে। ক’জন লেখক ই বা পারেন কল্পনার বাস্তব রূপ দেখতে। তিনি পেরেছেন। উপন্যাসের অন্য চরিত্র মিহির কে তিনি তার ই সত্তা বলে উপস্থাপন করেছেন।

 

চিত্রার সাথে মিহিরের পরিচয় হয়, পাইলট স্কুলের সুবর্ণ জয়ন্তীতে। সেই চিত্রার ডাকেই মিহিরের ছুটে যাওয়া ঢাকা শহরে। অথচ এই চিত্রার ই গভীর প্রেম খুন হয়েছিলো অনন্যা সেন এর স্মৃতিতে।

এই প্রেমের উপন্যাসে অভিমানী চিত্রা আর মিহির ছাড়াও আর ও একজনের গল্প আছে, তিনি রুপম বাবু। উপন্যাসে যার পরিচয় চিত্রার স্বামী আর অনন্যা সেনের অভিমানী প্রাক্তন। যিনি অনন্যা সেনের স্মৃতি ধরে রাখতে চিত্রা কে সরিয়ে রেখেছিলেন আঁধারে।

‘ একই আকাশের নিচে বাঁচি দু’জনে,

যেনো কোটি মাইল দুরত্ব মেপে মেপে।

প্রেমেরও কি তবে আয়ু ফুরায়,

হারিয়ে যায় দূর নক্ষত্রের দেশে?’

রুপম বাবুর এই প্রশ্ন হয়তো হারিয়ে ফেলা সেই প্রেমিকা কাছে। যার উত্তর কখনো পাবেন না তিনি। চিরকাল প্রাক্তন প্রেমিকাকে ক্যানভাসে একেছেন কোলকাতার আর্ট কলেজে পড়া এই শিল্পী। কিন্তু চিত্রার ভালো থাকা নিশ্চিত করতে মিহিরের কাছে চিত্রা কে রেখে যাওয়ার সময় তিনি আঁকতে পেরেছিলেন চিত্রাকে। আর সেই একই কবিতা। তবে কি শেষ বেলায় অনন্যা সেনের ছবি মুছে দিয়ে তিনি চিত্রা কে মনে আঁকতে শুরু করেছিলেন যত্ন করে?

রুপম বাবু ফিরে গেলেন কলকাতায়, চিত্রা কে রেখে গেলেন মিহিরের কাছে। তারপর থেকে স্বপ্ন নিয়ে এগোতে থাকে মিহির-চিত্রার বেনামী সম্পর্ক আর বাড়তে থাকে প্রেম। নতুন একটা মুখের জন্ম দিতে গিয়ে ওরা দেখে ফেলে পৃথিবীর কতশত নাম না জানা অধ্যায়। এরপর একদিন অপারেশন থিয়েটারেই নিভে যায় চিত্রার জীবন। আর করতোয়ার পাড়ে পুড়ে ছাই হয় মিহিরের অর্ধেক প্রেম। ধর্ম আর সমাজের নিয়মে যে প্রেম স্বীকৃতি পায় না। সে সম্পর্কের কোনো নাম তৈরী হয় না, কয়েকজন মানুষের সামনে কবুল বলে অথবা গাঁটছড়া বেঁধে সাত পাকে ঘুরে। পৃথিবীতে চিত্রার রেখে যাওয়া মিহিরের একমাত্র আপনজন, মিহির ও চিত্রার সন্তান ও হারিয়ে যায় নাম থাকা মিথ্যে সম্পর্কের জালে। শুধু ছেড়া পোশাকে উস্কোখুস্ক চুলের রক্তাক্ত একজন মানুষ চিৎকার ফেরি করে দৌড়াতে থাকে বাকি জীবন।

অর্ধেক প্রেম উপন্যাসের শেষ অনুভূতি একজন পাঠক কখনো অন্য পাঠক কে বুঝাতে পারবে না। প্রতিটা মানুষের অনুভূতির জগৎ আলাদা।

আরাফাত মহসিন এর ” অর্ধেক প্রেম ” বইটি প্রকাশ করেছে দূরবীণ। বইটির প্রচ্ছদ করেছেন, আইয়ুব আল আমিন। প্রকাশক, অঞ্জন হাসান পবন। বইয়ের বিনিময় মূল্য ৩০০ টাকা।

এই বইয়ে লেখকের সমালোচনা করার কোনো পথ তিনি খোলা রাখেন নি। এবং প্রকাশক ও সুযোগ দেন নি প্রকাশনীর সমালোচনা করার।

Wafilife Books

যোগাযোগ Head Office: House 310, Road 21 Mohakhali DOHS, Dhaka-1206 Phone: 017-9992-5050 096-7877-1365 sales@wafilife.com

View all posts by Wafilife Books →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *