March 1, 2024

Dimentia By M J Babu | দিমেন্তিয়া – এম. জে. বাবু – রিভিউ

বেশি ভালো, ভালো না

সতর্কবার্তাঃ স্পয়লার এবং অনেক আজাইরা আলাপ।
কাহিনি সংক্ষেপঃ
ব্যস্ত শহর ঢাকায় হঠাৎ একটি খু*ন হয়ে গেল। তদন্তে শুরু করতেই একেরপর হত্যাকাণ্ড ঘটতে লাগল। খু*নি আর তদন্তকারীদের মধ্যে ইঁদুর- বিড়াল খেলাই মূল কাহিনি।
ক্লাস ফাইভে কাজিন থেকে ধার করা তিন গোয়েন্দা দিয়ে আমার পাঠ্য বইয়ের বাইরের বই পড়ার শুরু। গোগ্রাসে গিলতাম বইগুলা। মুরুব্বিদের ভাষায় যাকে বলে “আউট বই”, সেসব পড়ার একটা ঝোঁক চলে আসলো।


হাইস্কুলে উঠার পর পত্রিকার সাহিত্য পাতা ঘেটে বিখ্যাত বইগুলার লিস্ট করে হাতখরচের টাকায় সেসব বই কিনে পড়তে শুরু করলাম। ওয়ার এন্ড পিস, মা, হাঞ্চব্যাক অব নটরড্যাম, দূরবীন, প্রথম আলো, চিলেকোঠার সেপাই, শেষের কবিতা ইত্যাদি ইত্যাদি। কঁচি মস্তিষ্কে বইগুলা ভালো লাগল না বা বলা চলে নিতে পারল না। মনের মধ্যে একটা কথা অক্টোপাসের মত সাপটে ধরল “বিখ্যাত আর মাস্টারপিস বই ভালো না”
অনেক বছরের মগজ ফ্রাই করা সাধনা আর অধ্যবসায়ের পর ধারণাটা মাথা থেকে বিদায় করতে পারছিলাম। কিন্ত দিমেন্তিয়া পড়ার পর আমার হন্টেড পাস্ট তাড়া করতে শুরু করল। গুডরিডসে ৪.২, ফেবুতে ভূরি ভূরি ৫স্টার, বেস্ট থ্রিলার তকমা পাওয়া বইটা অতীতের সেই কৈশোরকে ফিরিয়ে আনল আবার।
বইটা আমার ভালো লাগে নাই। ক্ষুদ্র মগজে ঢোকে নাই অনেক কিছু। ঘটনা কই থেকে কই যাইতেছে, সেগুলার মাঝের লিংক, লজিক কিছুই বুঝি নাই। লেখনশৈলীও আমার আনাড়িপনা জন্য উপভোগ করতে পারি নাই। পড়ার সময় বারবার সেই ফিলিংসটা ভেতর থেকে ডেকে উঠছে “বিখ্যাত আর মাস্টারপিস বই ভালো না”


অবুঝ মনে যা যা বুঝি নাই তার পুরা তালিকা দিলে সবাই বিরক্ত হইব। তবুও ৪টা প্রশ্ন বেশি খোঁচাইতেছে, এগুলার উত্তর কারো কাছে থাকলে দিয়েন
১. দিমেন্তিয়া অর্থ কী
২. দুই জনের বর্ননা থেইকা পুলিশ খুনির স্কেচ করাইছিল। পরে দেখা গেল স্কেচের অর্ধেক নারী, অর্ধেক পুরুষ। তাও আবার সেই নারী আর পুরুষ পাঁচ বছর ধরে মৃত রেজা আর তার বউ। শফি তাদের আইডেন্টিটি ধারণ করছে বুঝলাম কিন্তু চেহারা ধারণ করল কেমনে?
৩. একটা লা*শরে এক টুকরা কেমনে করে?
৪. সেভেন কার্ডিনাল সিনস ষড়রিপু কেমনে হয়?
লেখকের ভাষায় ভীষন রকম ডার্ক বইটা পড়ে ভয় পাইছি, তবে সেই ভয় নিজেকে নিয়ে। মনে হচ্ছে আমার আত্মাই অন্ধকারাচ্ছন্ন হয়ে গেছে। কারণ লা*শ কাটাকুটি বাদে ডার্ক আর কিছু পাই নাই। প্রতিটা চরিত্র কথায় কথায়, ইশারায়, শয়নেস্বপনে জাগরণে, রাস্তাঘাট, অফিস-আদালত সবখানে, সব পরিস্থিতিতে শুধু হাসি দিচ্ছিল।


আমার হাতে থাকা বইটা ২য় মুদ্রণের। সবার দোয়ায় “বিরাট ভুলের হাট” বসেছিল বইতে। বানান ভুল, নাম বিভ্রাট, তারিখে গোলমাল সহ সকল পদের ছোট-বড় ভুলের সমারোহ ছিল। কিন্তু বইটা পাঠকের কাছে পৌঁছে দিয়ে পড়ার সুযোগ করার মত দয়া দেখানোর জন্য সংশ্লিষ্ট সবাইকে অন্তরের অন্তস্তল থেকে…..


বইঃ দিমেন্তিয়া(২য় মুদ্রণ)
লেখকঃ এম. জে. বাবু
প্রকাশনীঃ ঈহা প্রকাশ
পৃষ্ঠাঃ ২৭২
মুদ্রিত মূল্যঃ ৪৮০
শেষ কথাঃ এম. জে. বাবু সাহেবের অ্যাবসেন্টিয়া, পিনবল, জিন কেনা আছে। ভাবছিলাম সবগুলা বই টানা পড়ে ফেলব। কিন্তু দিমেন্তিয়া আমার পাঠকস্বত্তার আনাড়িপনা এমনভাবে দেখায়া দিছে, বাকি বইগুলা পড়ার সাহস আমি আর পাচ্ছি না। বিদগ্ধ পাঠক হবার এখনো অনেক বাকি……… Sakil Sutan Review

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *