February 21, 2024

স্বপ্ন ও স্বপ্নের ব্যাখ্যা – মাহমুদ বিন নূর

ঘুমের ঘোরে মানুষ স্বপ্নের জগতে প্রবেশ করে। বিচরণ করে স্বপ্ন নামক জগতে। এমন কোনো মানুষ নেই, যারা স্বপ্ন দেখে না। দিন হোক বা রাত, যে-কোনো সময়-ই মানুষ স্বপ্ন দেখতে পারে।

কেউ দেখে ভালো স্বপ্ন, কেউ দেখে খারাপ। স্বপ্নের মধ্যে কেউ হাসে, কেউ কাঁদে। কেউ খুশি হয়ে যায়, আর কেউ হয় চিন্তিত। স্বপ্নে কেউ পায় স্বস্তি, আর কেউ পায় ভয়। স্বপ্ন—কখনও নিয়ে আসে সুসংবাদ, আবার কখনও দুঃসংবাদ। মোটকথা, স্বপ্ন সবার দোরগোড়ায় কড়া নাড়ে। সবার সামনেই হাজির হয় ভিন্ন ভিন্ন ঘটনা ও বিষয় নিয়ে।


আমরা স্বপ্ন দেখি, সাথে সাথে অনেক ভুলভ্রান্তিও করি। এছাড়া, অনেক অনেক ভুল পদক্ষেপও গ্রহণ করি। ফলে, অতি সহজেই নিজের বিপদ নিজেই ডেকে আনি। তার কারণ, আমরা জানি না—স্বপ্নটা আসলে কী? জানি না, কোন স্বপ্ন কীরকম? জানি না, স্বপ্ন‌ দেখলে আমাদের কী করণীয়? মোটকথা, স্বপ্নের বিষয়ে অজ্ঞতা আমাদের নিপতিত করে বিপদের মুখে।

স্বপ্ন কী, স্বপ্ন কীরকম, স্বপ্ন মানুষ কেন দেখে, কোন স্বপ্নের ব্যাখ্যা কী— ইত্যাদি বিষয় নিয়ে মানব সভ্যতার কৌতূহল ও আকাঙ্ক্ষা ব্যাপক।

স্বপ্ন কী, স্বপ্ন কীরকম, স্বপ্নের প্রকারভেদ, স্বপ্নের সাথে বাস্তবতা, স্বপ্নের ব্যাখ্যা ও স্বপ্ন বিষয়ক সতর্কবার্তা-সহ—ইত্যাদি বিষয় “স্বপ্ন ও স্বপ্নের ব্যাখ্যা” নামক বইয়ে সন্নিবেশিত করা হয়েছে, আলহামদুলিল্লাহ। আশা করি পাঠক, এখান থেকে অনেক কিছু জানতে পারবেন এবং সতর্কতা অবলম্বন করতে পারবেন, ইন শা আল্লাহ।

বই: স্বপ্ন ও স্বপ্নের ব্যাখ্যা
লেখক: মাহমুদ বিন নূর
প্রকাশনায়: রাইয়ান প্রকাশন
ছাড়কৃত মূল‌্য: ১৪০৳
পৃষ্ঠা: ১২৮
ধরণ: হার্ডকাভার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *