February 25, 2024

সুস্থতায় অ্যান্টি অক্সিডেন্ট – ঐশ্বর্য্য বিজয়া দাস

আমরা প্রায় অনেকেই ক্ষুধা সহ্য করতে পারি না। ঘুম থেকে উঠে যেন এইটা আবার বেশি হয়। ক্ষুধা লাগলে আমাদের সামনে থাকা খাবার হুটহাট করেই খাওয়া হয়ে যায়। আবার জাঙ্ক ফুড খেয়েও অনেকে পেট ভরিয়ে ফেলেন। এতে করে ক্ষুধা দূর হলেও এর কিছু খারাপ প্রভাব পড়তে শুরু করে আমাদের শরীরের উপর। ধীরে ধীরে অ্যাসিডিটির মতো সমস্যা গুলো মাথা চাড়া দিয়ে ওঠে। তাই আজকে আমরা জানবো যে খালি পেটে কোন খাবারগুলো খাওয়া যাবে নাঃ

◾চিপস

ক্ষুধা লাগলে আমাদের অনেকেই তাড়াতাড়ি হাতের কাছে থাকা চিপস খেয়ে নিই। তবে খালি পেটে চিপস খাওয়া উচিত নয়। কারণ এটি কখনও পুরোপুরি পেট ভরাতে পারে না। ফলে আরও বেশি চিপস খাওয়ার ইচ্ছে বেড়ে যায়। খালি পেটে বেশি চিপস খেলে অ্যাসিডিটির সমস্যা দেখা দিতে পারে।

◾চা বা কফি

ঘুম থেকে উঠেই চা বা কফি খাওয়ার অভ্যাস আমাদের অনেকেরই। কিন্তু চা বা কফির ক্যাফেইনের কারণে গ্যাসের সমস্যা হতে পারে।

◾ঝাল বা অতিরিক্ত মসলাযুক্ত খাবার

খালি পেটে এইধরনের খাবার খাওয়া একদমই ঠিক না।এতে গ্যাসের সমস্যাসহ পেটের নানান ধরনের সমস্যা দেখা দিতে পারে।

◾ভাজাপোড়া খাবার

পুরি, সিংগাড়া, সমুচার মতো ভাজা খাবার খালি পেটে খাওয়া ঠিক নয়। এতে কিডনি ও লিভার ক্ষতিগ্রস্থ হতে পারে।

◾চিনি

খালি পেটে অনেকক্ষণ থাকার পর চিনি প চিনি জাতীয় খাবার খাবেন না। কারণ শরীরে কম সময়ে ব্লাড স্যুগার কে নিয়ন্ত্রণ করার মতো ইনসুলিন তৈরি না হলে ব্লাড স্যুগার এর পরিমাণ বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

◾কোল্ড ড্রিংক্স

কোক বা পেপসির মতো কোল্ড ড্রিংক্স গুলো কখনোই খালি পেটে খাওয়া উচিত নয়। এগুলো হজম শক্তি নষ্ট করে দেয়। এগুলোতে অনেক স্যুগার থাকে বলে ভবিষ্যতে লিভার কিংবা কিডনির সমস্যা হতে পারে।

◾কাঁচা সবজি বা সালাদ

কাঁচা সবজি বা সালাদ খালি পেটে খেলে পেটে ব্যাথা কিংবা পেটের নানান ধরনের সমস্যা হতে পারে।

◾টমেটো

টমেটোর পেকটিন এবং ট্যানিন এসিড এর সাথে গ্যাস্ট্রিক এসিড বিক্রিয়া করে পেটে নানা ধরনের সমস্যা তৈরি করতে পারে। তাই খালি পেটে টমেটো খাওয়া উচিত নয়।

◾কমলা

খালি পেটে কমলা অথবা লেবুর মতো ফলগুলো এড়িয়ে চলুন। এগুলো খেলে হঠাৎ করেই রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। যা শরীরের জন্য ক্ষতির কারণ। এছাড়া খালি পেটে এসিডিক খাবার খেলে বেড়ে যেতে পারে গ্যাস্ট্রিক।

◾কলা

কলা সারাবছরই পাওয়া যায়। বহু খাদ্যগুণ থাকা সত্বেও খালি পেটে কখনোই কলা খাওয়া উচিত নয়। যখন খালি পেটে কলা খাওয়া হয় তা শরীরে উপস্থিত ম্যাগনেসিয়ামের পরিমাণ কমিয়ে দেয়। ফলে শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

◾মিষ্টি আলু

খালি পেটে মিষ্টি আলু খাবেন না। এতে গ্যাস্ট্রিক এসিডের সমস্যা হতে পারে।

◾দই

ওজন কমানোর জন্য বা আই বি এস এর জন্য দই খুব ভালো। কিন্তু খালি পেটে দই খেলে পাকস্থলীতে হাইড্রোক্লোরিক এসিড নিঃসরণ হয়। এটি ল্যাক্টিক এসিড নষ্ট করে দেয়। অনেক সময় গ্যাসের সমস্যা হয়। তাই খালি পেটে দই খাওয়া ঠিক না।

এজন্য শরীর সুস্থ রাখতে আমরা খালি পেটে এসব খাবার কখনোই খাবো না।।

লেখাঃ ঐশ্বর্য্য বিজয়া দাস
———- ভলেন্টিয়ার, কন্টেন্ট রাইটিং টিম।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *