February 21, 2024

সম্মানিত প্রকাশকদের অবগতির জন্য ….

ড. সাল্লাবি’র বই নিয়ে কাজ শুরু করার সময় আমাদের টিম নতুন হওয়ার কারণে একটু কাঁচা কাজ করেছিলো। অনুমতি নিয়েছিলো, সলো এক্সক্লুসিভও ছিলো; তারপরও একটা গ্যাপ রয়ে গিয়েছিলো।

যোগাযোগটা সরাসরি না হয়ে এক প্রকাশকের মাধ্যমে হয়েছিলো। আমরা শিক্ষা নিয়েছি। আলহামদু লিল্লাহ। চেষ্টা করছি এরপর থেকে সেই একই ভুল যেন আর না হয়।

চলতি বছরের শুরুতেই আমরা একটি প্রকল্প এবং সংশ্লিষ্ট কিছু বইয়ের নাম ঘোষণা করেছিলাম—আশা করি আমাদের পাঠকদের মনে আছে। নারীবাদ বিষয়ক এই প্রকল্পে প্রধানত আমরা এমন সব লেখকদের বই নির্বাচন করেছিলাম যারা একাধারে পশ্চিমা, নন-মুসলিম এবং নারী। যেন প্রকল্পটির প্রতি কোনো দিক থেকেই বায়াসনেসের আঙ্গুল না তোলা যায়। যে তিনজন নারী লেখকের বই নিয়ে আমরা কাজ শুরু করেছি তারা হলেন:

১. মিরিয়াম গ্রসম্যান এমডি
২. সিলভিয়া অ্যান হিউলেট
৩. লরা ডয়েল

মনে রাখতে হবে পশ্চিমা লেখকদের কাছে বই ব্যাপারটি আরব মুসলিম লেখকদের মতো কেবল আদর্শ প্রচারের মাধ্যম নয়; বরং অনেকের কাছেই তা তাদের রুটি-রুজির অন্যতম মাধ্যমও বটে। তাই তারা তাদের বই কিংবা তার অনুবাদ প্রকাশের অনুমোদন দেওয়ার ক্ষেত্রে আর্থিক ব্যাপারটিকে বেশ গুরুত্বের সাথে দেখেন। অধিকাংশ ক্ষেত্রে তারা নিজেরা ব্যাপারটি চুড়ান্ত করেন না, বরং তাদের নিয়োজিত লিটারারি এজেন্টগুলো এসব চুক্তিনামা, আর্থিক স্বার্থ ও এর আইনগত দিকগুলো দেখভাল করে থাকে।

উল্লিখিত লেখকদের সাথে যোগাযোগ করা হলে তারা প্রত্যেকে আমাদেরকে তাদের লিটারারি এজেন্টগুলোর কাছে রেফার করে দিয়েছেন। এরপর লেখককে সিসিতে রেখে দফায় দফায় মেইল চালাচালির পর এবং তারা তাদের ক্লায়েন্টের আর্থিক স্বার্থের ব্যাপারে নিশ্চিত হওয়ার পরই সিয়ানের সাথে এসব সংস্থা চুক্তিতে আবদ্ধ হয়েছে।

ইতিমধ্যে আমরা মিরিয়াম গ্রসম্যানের একটি বই প্রকাশ করেছি; অন্যগুলোর কাজ চলছে। সিলভিয়ার একটি পাবলিশ হচ্ছে এই সপ্তাহে এবং শিঘ্রই পাবলিশ হতে যাচ্ছে লরা ডয়েলের ‘দ্য সারেন্ডার্ড ওয়াইফ’ ইনশাআল্লাহ।

আমাদের দেশের ইসলামী ও সাধারণ প্রকাশকদের সকলের জ্ঞাতার্থে আমরা বিষয়টি আগেই জানিয়েছিলাম। এখন আবারও জানিয়ে রাখছি। যেন একই বইয়ের কাজে হাত দিয়ে তারা সময়, মেধা, শ্রম ও আর্থিক ক্ষতির শিকার না হন। আশা করি ইসলামী প্রকাশকগণ ধর্মনৈতিক কারণেই একই বইয়ের কাজে হাত দেওয়া থেকে বিরত থাকবেন। আর অন্যরা নৈতিক কারণে না থাকলেও নিজেদের আইনী জটিলতার মুখে ফেলা থেকে বিরত থাকার জন্য হলেও দূরে থাকবেন।

পাঠকদের কাছে আবেদন থাকলো আপনারা আমাদের জন্য দু’আ করবেন, অনুবাদ হোক কিংবা মৌলিক—আমরা যেন আপনাদেরকে সবসময় ভালো কিছু এবং নতুন ধরণের কিছু উপহার দিতে পারি, যা আপনাদের চিন্তায় নতুন দিগন্ত উম্মোচিত করবে।

ঈমানে ও সাস্থ্যে ভালো থাকুন। সিয়ানের সাথে থাকুন।

সিয়ান | বিশুদ্ধ জ্ঞান | বিশ্বমান

Sean Publication

View all posts by Sean Publication →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *