February 25, 2024

সবুজ চাঁদে নীল জোছনা : আবদুল্লাহ মাহমুদ নজীব

কবিদের কবিতায় জোছনা, মেঘ,রোদ্দুর, সমুদ্র, সূর্য, বালিকণায় থাকে আজন্ম মুগ্ধতা!প্রকৃতি ভালোবেসে কবিতা লিখতে কে না পছন্দ করে?কবিতার অলংকার হচ্ছে উপমা!প্রকৃতির বর্ণনা দেওয়ার ক্ষেত্রে লেখকের মনোজগৎ-ই ছন্দের অলংকার সৃষ্টি করে।ঘোর মুগ্ধতা লাগানো ছন্দ ব্যবহার করে কবি আব্দুল্লাহ মাহমুদ নজীবের ইসলামি চেতনা নিয়ে রচিত হয়েছে ৭১ পৃষ্ঠাব্যপী বিস্তৃত “সবুজ চাদে নীল জোছনা” বইটি! বিভিন্ন ক্যাটাগরির ৩০ টি কবিতা রয়েছে। কোন কবিতা লেখা হয়েছে গদ্যছন্দে আবার কোন কবিতায় পাঠক দেখতে পাবেন অন্ত্যমিল ছন্দ।
☆☆বইটি কাদের জন্য ::
কবিতা যারা ভালোবাসে,কবিতায় যারা ইসলামি প্রাণ ফিরে পেতে চায় বইটি তাদের জন্যই।কবির ভাষায়-“আমার কবিতা নিয়ে অযথাই সোরগোল শিল্পের ভাগাড়ে নাচে পরিজায়ী কাক অ্যামিবা পাড়ায় উঠে অনুযোগ কত!কেউ যদি পারো তবে জানাও দিনকানা চামচিকে আর রাতকাণা মানুষের জন্য আমি কবিতা লিখি না।”
কবিতার মাধ্যমে নিজের বোধসত্ত্বাকে আরো শাণিত করতে চান তাহলে বইটি অবশ্যই পড়ুন। কেননা কবিতা মানুষের মনকে স্বল্প সময়ে উজ্জিবীত করার জন্য অন্যতম নিয়ামক। সেই সাথে সাহিত্য, ঐতিহ্য ও সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ।
☆☆বই মুগ্ধতা::
বইটির মধ্যে এমন কিন্তু লাইন আছে যা পড়লে কেবল বারবার পড়তেই ইচ্ছে করবে,সেখান থেকে কিছু লাইন শেয়ার করছি:
▪প্রিয়তমা,
আমরা যখন সৈকতে যাব।
সমুদ্রের পানিতে তােমার দুই পা বেশিক্ষণ ভিজিয়ে রেখ না।
পানি সব মিষ্টি হয়ে গেলে
সামুদ্রিক মাছগুলাে বাঁচতে পারবে না।
▪প্রিয়তমা আমাকে বললো,
আমার জন্মতারিখ নিয়ে তুমি বারবার প্রশ্নই করে যাচ্ছো,বারবার যখন জানতেই চাচ্ছো লিখে রাখো তুমি ভুলে যাওয়া ইতিহাস-যেদিন থেকে তুমি আমাকে ভালোবাসো সেটাই আমার জন্মদিন।
▪আষাঢ়ের একাদশী রাতে আকাশ ভেঙে নামবে অশান্ত বৃষ্টি, বৃষ্টি শেষের হাওয়া গায়ে মাখার জন্য পৃথিবীতে আমি আর থাকবো না।
☆☆পাঠ্যানুভূতি::
“শেষ রাত্তিরের গল্পগুলো” বইটি পড়ার পর থেকেই লেখকের বইয়ে একধরনের মুগ্ধতা জন্মে গেছে।তারপরে উনার সবগুলো বই ধীরে ধীরে পড়েছি।বইয়ের কবিতাগুলো অসাধারণ। ইসলামি আঙ্গিকের কবিতা পড়ে মুগ্ধ হওয়া প্রথম বই’সবুজ চাঁদে নীল জোছনা’।বইয়ের কভার, প্রচ্ছদ, বাইন্ডিং, ও ভিতরের পাতা মা শা আল্লাহ অসাধারণ।প্রতিটা কবিতাই যথেষ্ট সহজ ও সাবলীল, ও বোধগম্য ভাষায় রচিত। চাইলে ৩০টি কবিতার প্রত্যেকটি কবিতা নিয়েই একটি করে রিভিউ লেখা সম্ভব।
সব মিলিয়ে বইটি অদ্ভুত সুন্দর এক বই এটি।আমার মতো কবিতাপ্রেমীদের কবিতা মুগ্ধতা পূরণ করার জন্য এমন বইয়ের আরো প্রয়োজন।
আল্লাহ নজীব ভাইয়াকে আরো বারাকাহ্ দান করুক। আমীন।
☆☆এক নজরে বই
  • বই এর নাম:সবুজ চাঁদে নীল জোছনা
  • লেখক : আবদুল্লাহ মাহমুদ নজীব
  • প্রকাশনী : গার্ডিয়ান পাবলিকেশন্স
  • বিষয় : ইসলামী সাহিত্য, গল্প-উপন্যাস এবং সফরনামা
  • মূল্য :১৫০ টাকা
  • রিভিউ & ছবি: ফাতিমা মৌ আপু

Guardian Publication

জ্ঞানের রাজ্যে আমাদের দুর্বার পথচলা। বাংলা সাহিত্যকে এগিয়ে নেওয়ার এ ক্ষুদ্র প্রয়াসে আমরা সাহিত্যপ্রেমী সকলের সহযোগীতা প্রত্যাশা করছি।

গার্ডিয়ান (হেড অফিস)

৩৪, নর্থব্রুক হল রোড, (২য় তলা) বাংলাবাজার, ঢাকা-১১০০ টেলিফোনঃ ০২-৫৭১৬৫৫১৭ মোবাইলঃ ০১৭১০-১৯৭৫৫৮, ০১৯৯৮-৫৮৪৯৫৮ ইমেইলঃ guardianpubs@gmail.com

View all posts by Guardian Publication →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *