March 1, 2024

সত্যেন সেন – পাপের সন্তান

 

সত্যেন সেনের বহুল পঠিত উপন্যাস পাপের সন্তান। পুরো কাহিনি জুড়েই একটা টাননটান উত্তেজনা রয়েছে। শুরু করলে শেষ না করা পর্যন্ত মনের গহীনে অস্থিরতা কাজ করবে।
জেরুজালেমে ইয়াহুদীদের একত্রীকরণের ঐতিহাসিক জীবনবীক্ষার পটভূমিকে কেন্দ্র করে উপন্যাসটি রচিত হয়েছে। এর কেন্দ্রীয় চরিত্র মিকা ও শদরা। তারা ক্যালডীয় নারগেল সারেজের ঔরসজাত সন্তান। অথচ তারা তা না জেনেই প্রেম সরোবরে অবগাহন করে চলে।

প্রেমকে পূর্ণতা দিতে শদরা জাতিত্ব, জ্ঞাতিত্ব, ভ্রাতৃত্ব ও ধর্মীয় মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব উপেক্ষা করে মিকার হাত ধরে বাবিল শহর ত্যাগ করে এবং জেরুজালেমে তারা সংসার জীবন শুরু করে।

আচার্য ঈষ্রার নির্মম, নিষ্পৃহ ও অমানবিক ঘোষণা এবং নারগেল সাজেরের চিঠির প্রেক্ষিতে মিকা ও শদরার সকল রহস্য উন্মোচিত হয়ে যায়। শুরু হয় তাদের জীবন সংগ্রাম।
ধর্মীয় বিচারে নিশ্চিত মৃত্যুদণ্ড হবে।

মিকার মধ্যে অদ্ভুত পরিবর্তন ঘটে চলে। নানান জল্পনা-কল্পনার পর মিকার চৈতন্য ফিরে আসে এবং ধর্মীয় চেতনার মোহমুক্তি ঘটে।

ধর্মীয় শৃঙ্খলাবোধ ও স্বাভাবিকতার রীতিনীতিকে উপেক্ষা করে তারা কি জীবন যুদ্ধে জয়ী হতে পারবে? অমিতোতেজী সংগ্রাম ও সাধনার বর্ণবহুল প্রয়াসে তারা কি মিশরের নীলনদের তীরে পৌঁছাতে পারবে? শদরার গর্ভের স্বর্ণকোমল সন্তান কি এই পৃথিবীর আলো বাতাস দেখতে পাবে?

এসব জটিল-কুটিল রহস্যের জাল ছিন্ন করে মিকা ও শদরার শেষ পরিণতি এবং ইয়াহুদী জাতি গঠনের ইতিহাস জানতে হলে সত্যেন সেনের পাপের সন্তান পড়তে হবে।

পড়েছেন?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *