March 1, 2024

শেষের অশ্রু – দাঊদ ইবনু সুলাইমান উবাইদি

 

বই পর্যালোচনাঃ
‘শেষের অশ্রু’ বলতে এমন অশ্রুকে বোঝায় যেখানে আনন্দ আর বেদনার থাকে সংমিশ্রণ । যেখানে সকল ভুল আর পাপের অনুশোচনা করে সত্য পথে প্রত্যাবর্তনের আনন্দাশ্রু । যেখানে প্রতিফলিত হয়েছে এমন এক ভালোবাসা,যা কেবল সৃষ্টি ও স্রষ্টার মধ্যেই সম্ভব ।

বইকথনঃ
বইটির গল্পটি মূলত বাগদাদের যুবক ইয়াসারকে ঘিরে, যার হৃদয় ছিল আল্লাহর প্রেমে মশগুল । তাকে দেখে মনে হতো যেন তাকওয়ার নূর ঠিকরে পড়ছে,স্মরণ হতো আল্লাহর কথা । ইসলামের আলোয় আলোকিত যার মন-মগজ । তার এই আল্লাহভীরুতার কথা দিকে দিকে ছড়িয়ে যায় । কিন্তু কেউ কল্পনাও করতে পারে নি যে তার হৃদয়ে ফিতনা স্থান পেতে পারে,তার পদস্খলন ঘটা সম্ভব ।

যার হৃদয় ছিল আখিরাতের প্রতি ধাবমান, দুনিয়ার মোহবিমুখ সেই ইয়াসারের অন্তরেই তিলে তিলে জায়গা নিতে থাকে নারীর ফিতনা । ডাগর কালো দুটি চোখ,মিষ্টি কণ্ঠস্বর, অপূর্ব চেহারার অধিকারিণী ‘সারশীর’ নামের গায়িকা ধীরে ধীরে গ্রাস করতে থাকে । ছোট্ট এক চিরকুটের মাধ্যমে শুরু, তারপর থেকে ইয়াসারতে ধাবিত করে সারশীরের বাড়ি পর্যন্ত ।

কিছু কিছু মানুষ শুধু নিজে আলোকিত হন না, অপরকে আলোকিত করেন । যার ইমান, আখলাক, আমল দেখে তার মতো হতে চায় । কিন্তু এমন তাকওয়াবান মানুষের যে পদস্খলন ঘটতে পারে, শয়তান যে তাকে টেনে নিচে নামাতে পারে, তা কেউ কখনো কল্পনাও করতে পারে না । ইয়াসারের ক্ষেত্রেও ঠিক তাই ঘটেছে । কিন্তু তারপর? তারপর কী ঘটে? এরপর কি পারে ইয়াসার নিজেকে ফিতনার করাল গ্রাস থেকে বাঁচাতে? নাকি ফিতনার সাগরে অবগাহন করে ডুবে যেতে থাকে? জানতে হলে বইটি পড়ে দেখতে হবে । আশা করি,পড়া শুরু করলে এক বসাতেই শেষ হয়ে যাবে;এমন সুন্দর একটি বই ।

বই হতে কিছু প্রিয় কথনঃ

বইয়ের গল্পে ধার্মিক ইয়াসারের পদস্খলনে শাইখের লেখা হৃদয়ছোঁয়া চিরকুট-
‘আমি তোমাকে মনে করিয়ে দিচ্ছি : শয়তান তোমার কাছে বিভিন্ন দরজা দিয়ে ঢুকবে । তবে প্রধানত নারীর মাধ্যমে ঢুকবে । তুমি তার থেকে দায়েমি যিকির—দৃষ্টি সংযত করা ও কুরআন তিলাওয়াত করার মাধ্যমে আল্লাহর কাছে আশ্রয় চাও ।

নিজেকে মনে করিয়ে দাও,এই সুন্দরী মেয়ের চেহারা কিছুদিন পর একটা মৃতদেহে পরিণত হবে; যে দেহ কীটপতঙ্গ খেয়ে ফেলবে । আর জান্নাতে এমন হুর আছে, যাদের উদীয়মান সূর্য দেখলেও লজ্জা পায় ।’

আমার উপলব্ধিঃ
‘শেষের অশ্রু’ আমাকে শিখিয়েছে অনেককিছু । শাইখের হৃদয়ছোঁয়া আলোচনা, ফিতনার ভয়াবহতা, একজন তাকওয়াবান যুবকের পর্যদুস্ত হওয়ার করুণ কাহিনী, আবু মাহমুদের মতো অসৎ সঙ্গের প্রভাব, মুরীদের আল্লাহর দিকের প্রত্যাবর্তন সবকিছুই মূল্যবান শিক্ষা দেয় । মনে হয়, এ চরিত্রগুলো আমাদেরই,চিরচেনা।আমাদেরই জীবনের গল্পগুলোই যেন প্রতিফলিত হয়েছে বইতে । এ গল্পটি শেখাবে,ফিতনা শুরুটা খুবই সাদামাটা হলেও এর পরিণতি কতটা ভয়াবহ! সর্বোপরি,গল্পের আকারে এক অতি সুন্দর শিক্ষণীয় একটি যুগোপযোগী বই । যা অন্তত একবার হলেও সবার পড়া উচিত । আশা করি,বইটি পাঠকের ভাবনার জগতে আলোড়ন তুলবে ।

বইবৃত্তান্তঃ

বই: শেষের অশ্রু
বইয়ের ধরন:তাওবা,গল্পমূলক।
লেখক : দাঊদ ইবনু সুলাইমান উবাইদি
অনুবাদক: আব্দুল্লাহ মজুমদার
সম্পাদনা: শিহাব আহমেদ তুহিন
প্রকাশনী : সমর্পণ প্রকাশন
পৃষ্ঠা: ১০৪
মূদ্রিত মূল্য: ১৩৪ টাকা

রিভিউ লেখায়ঃ ইসরাত জাহান সামিয়া
বইছবি ক্লিকঃ ইসরাত জাহান সামিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *