February 27, 2024

যে বইটি আপনাকে নিয়ে যাবে ইতিহাসের দুর্দান্ত একটি সময়ে!

যে বইটি আপনাকে নিয়ে যাবে ইতিহাসের দুর্দান্ত একটি সময়ে!
.
ইসলামের রয়েছে সুদীর্ঘ খিলাফত শাসনের সমৃদ্ধ এক ইতিহাস। দুর্দান্ত, দাপুটে সেই সময়গুলো ছিল মুসলিমদের জাতি হিসেবে মাথা উঁচু করে চলবার দিন। হ্যাঁ, সময়ের পরিক্রমায় কখনো আঁধার এসেছে। জুলুম হয়েছে। কিন্তু সামগ্রিকভাবে মুসলিমরা ছিল বিশ্ব নেতৃত্বের আসনে।
.
খুলাফায়ে রাশিদার পর খিলাফতের ধারা বজায় থাকে উমাইয়াদের শাসনের মাধ্যমে। কীভাবে তাঁদের উত্থান হলো, কীভাবে তাঁরা একের পর এক ইসলামের বিজয়াভিযানে নেতৃত্ব দিলেন, কীভাবে তাঁরা খিলাফতের ভূমিকে বিস্তৃত করলেন বিশাল এক অঞ্চল জুড়ে, তাঁদের সময়ের বিভিন্ন জুলুম, বিশেষ করে হাজ্জাজ ইবনে ইউসুফ ও তার অন্যায় – এসব নিয়ে সত্যানুসন্ধানীর অবস্থান থেকে বিস্তৃত আলোচনা করেছেন প্রখ্যাত ইতিহাসবিদ ড. আলী মুহাম্মদ আস-সাল্লাবী। এছাড়াও ইতিহাসের এই আলোচিত অধ্যায়টির সবচেয়ে উল্লেখযোগ্য অংশ ‘পঞ্চম খলীফা’ হিসেবে সমধিক পরিচিত উমর ইবনে আবদুল আজিজ রাহিমাহুল্লাহর শাসনকালের আদ্যোপান্ত নিয়েও এই জ্ঞানী ঐতিহাসিক এনেছেন সমৃদ্ধ এক আলোচনা। খিলাফতের অলিগলি ঘুরিয়ে লেখক শেষ পর্যায়ে আলোচনা এনেছেন উমাইয়াদের পতন ও তার কারণগুলো নিয়ে। সব মিলিয়ে দারুণ, জমজমাট এক প্যাকেজ বলা যায় ৬ খণ্ডের এই বইটিকে।
.
নিজেদের শেকড়কে যারা জানতে চান, অংশ হতে চান নিজেদের গৌরবান্বিত ইতিহাসের এবং ইতিহাসের পাতা থেকে শিক্ষা নিয়ে বেঁচে থাকতে চান পূর্বসূরীদের ভুল ও অন্যায় থেকে – এমন যে কারো জন্য ছয় খণ্ডের এই বইটি নিঃসন্দেহে একটি “অ্যাসেট”।
.
মুহাম্মদ স্পেশাল অফার উপলক্ষে বইটি অর্ডার করলে পাচ্ছেন আরেকটি বই ফ্রি!
এই অফার সীমিত সময়ের জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *