February 27, 2024

যেখানে আলো নেই – ইসতিয়াক জিয়ন

 

নির্বাচন নিয়ে হট্টগোল চলছে। রাজনীতির মারম্যাচ সবসময়ই দাবার গুটি চালের মতোই নিখুঁত ও সুনিপুণ হতে হয়, যাতে করে বিরোধী দলের প্রতিটি পদক্ষেপ আগে থেকেই মাত দেওয়া যায়। এমন উৎসব মুখর পরিবেশে যখন বিরোধী দল খুবই শক্তিশালী এবং তাদের জয় প্রায় নিশ্চিত। কেবলমাত্র নির্বাচনের আনুষ্ঠানিকতা বাকী। ঠিক তখনি ঘটে গেল এক চাঞ্চল্যকর ঘটনা। নাড়া দিল পুরো দেশের মানুষকে। খুন হলো বিরোধী দলের সবচেয়ে ক্ষমতাসীন নেতা শমসের শাহ। এর কিছুদিন পরেই খুন হন ওপার বাংলায় প্রসিদ্ধ কিন্ত বাংলাদেশের বিতর্কিত ও সবচেয়ে আলোচিত লেখিকা সুনেয়না আজাদ।

এরই মাঝে পাঠক জানতে পারবে উপন্যাসের মূল প্রাণকেন্দ্র এই কেসের গোয়েন্দা ইমতিয়াজ আহমেদ সম্পর্কে। যিনি দীর্ঘ আঠারো বছর আগে চাকরিচ্যুত হয়েছিল। সেই ইমতিয়াজ আহমেদকে দেশে হয়ে যাওয়া দুই খুনের সাথে জড়িয়ে পরতে দেখা যাবে। সন্দেহের তালিকা থেকে নিজেকে বের করতে এবং আসল খুনীকে খুঁজে নেওয়ার জন্যই মাঠে নেমে পড়লেন তিনি।

কেঁচো খুড়তে যেভাবে সাপ বেড়িয়ে আসে, সেভাবেই উন্মোচন হয় অনেকগুলো মানুষের জীবনের গল্প ;যে মানুষগুলো সারাজীবন যুদ্ধ করেছে নিজের সাথে কেবলমাত্র একটুখানি আলোর দেখা পাওয়ার জন্য।

বইটিতে মূলত আঠারো বছর আগে এবং পরে ঘটে যাওয়া দুটি হত্যাকান্ডের মাঝে যোগসূত্র খুঁজে পাবে পাঠক। মোট তেত্রিশটি অধ্যায়ের প্রতিটি অধ্যায় আপনাকে নিয়ে যাবে উপন্যাসের এক নতুন মোড়ে! প্রফেশনাল কিলার হিসেবে মস্কটের নাম বার বার পাঠকের সামনে চলে আসবে। তার সাথে যোগসূত্র হবে দুই বাংলার প্রফেশনাল কিলার গ্রুপের। সেই গ্রুপের সাথেই যেন জড়িয়ে আছে বাংলাদেশে ঘটে যাওয়া দুটি খুনের রহস্য।

সবচেয়ে মজার বিষয় হলো, সাধারণ ক্রাইম ত্রিলার উপন্যাস গুলোতে পাঠক ক্রাইম, ক্রাইম করার মোটিভ, ক্রাইমের ধরণ থেকে কেইস সলভ করার জিনিসগুলোতে বেশি ফোকাস করে থাকে। কিন্তু, এই উপন্যাসের মাঝে সব কিছুর সাথে পাঠক আবহমান মানুষের জীবনের কিছু গল্প জানতে পারবে যেখানে আছে পূর্ণ হয়েও অপূর্ণ ভালোবাসর গল্প। আছে মাতৃহারা হয়ে পিতার কাছ থেকে দূরে সরে যাওয়া একটি মেয়ের গল্প, শহুরে জীবন থেকে দূরে অপেক্ষমান এক স্ত্রী ও সন্তানের গল্প। সকল কিছুর মিশ্রণ যখন সবশেষে একটি বিন্দুতে মিলবে তখন পাঠক উপলব্ধি করতে পারবে কোথাও আর আলো নেই। সকল আলো ফুরিয়ে গেছে এমন এক জায়গায়, যেখানে আলো নেই।

কিন্তু, আঁধারের পরেই প্রতিটি জীবন আলোর দেখা পায়। তাই উপন্যাসের দ্বিতীয় পর্বে পাঠক সেই আলোর দেখা পায় কিনা সেটিই দেখার বিষয়।

বই- যেখানে আলো নেই
লেখক- ইসতিয়াক জিয়ন
ধরণ- ক্রাইম থ্রিলার
রেটিং-৪/৫
মলাট মূল্য- ২৪০৳
প্রকাশনা- সতীর্থ প্রকাশনা

নাম: হেরা ফালাক আলীশা
ডেজিগনেশন: ভলিন্টিয়ার কন্টেন্ট রাইটার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *