February 26, 2024

মেয়ের প্রতি এক মহিলা ছাহাবীর উপদেশ

সদ্য বিয়ে দেয়া মেয়ের প্রতি এক মহিলা সাহাবীর উপদেশ
.
উমামা বিনতে হারেছ (রাদ্বি.) ছিলেন নবীজি (সা.)-এর একজন সাহাবীয়াহ। নিজ মেয়েকে বিয়ে দেবার সময় তাকে এমন কিছু উপদেশ দেন, যা শুধু মেয়ের জন্যই নয়; বরং পরবর্তী সমস্ত নারীর জন্য মাইলফলক হয়ে থাকবে। তিনি মেয়েকে লক্ষ করে বলেন:
.
“ওহে আমার কলিজার টুকরা মেয়ে! আজ তুমি নিজের মা-বাবা, ভাইবোন, আত্মীয়-স্বজন, বান্ধবী ও প্রতিবেশী থেকে বিচ্ছিন্ন হয়ে এমন এক অপরিচিত পরিবেশে, এমন এক অপরিচিত মানুষের কাছে যাচ্ছ, যেখানেই রয়েছে তোমার আসল ঠিকানা। সেই মানুষটাই হবে তোমার প্রকৃত বন্ধু, সাথী ও কল্যাণকামী। হ্যা, তুমি ওখানকার আচার-আচরণ ও পরিবেশ সম্পর্কে মোটেও অবগত নও। তবে তুমি যদি স্বামীর দাসী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পার, তবে দেখবে সেও তোমার দাসে পরিণত হয়েছে।
.
এই মূহুর্তে আমি তোমাকে কিছু উপদেশ দিচ্ছি। আল্লাহ চাহে তো এগুলো তোমার জীবনের সাফল্য এবং সুখি দাম্পত্য জীবনের জন্য পাথেয় হবে:
.
[এক] স্বামীর প্রতি বিনীত থাকবে এবং অল্পতেই তার ওপর সন্তুষ্ট হবে।
.
[দুই] ভালোভাবে তার কথা শুনবে ও মানবে।
.
[তিন] তার চোখ-নাকের পছন্দের প্রতি লক্ষ রাখবে। তোমাকে যেন কখনো খারাপ দৃশ্যে সে না দেখে এবং তোমার নিকট থেকে কখনো যেন সর্বোত্তম সুগন্ধি ছাড়া অন্য কিছু না পায়।
.
[চার] তার খাওয়া দাওয়া ও নিদ্রার বিষয়ে বিশেষ খেয়াল রাখবে। কেননা ক্ষুধা ও অনিদ্রা মানুষকে বদমেজাজী ও ক্রোধান্বিত করে তোলে।
.
[পাঁচ] তার ধন-সম্পদের রক্ষণাবেক্ষণ করবে। হিসাবের সাথে পরিমাণ মতো তার সম্পদ খরচ করবে।
.
[ছয়] তার পরিবার-পরিজনের দেখাশোনা করবে। উত্তমভাবে মনযোগ সহকারে তার সন্তান-সন্তুতিকে লালন-পালন করবে।
.
[সাত] তার কোনো গোপন বিষয় ফাঁস করবে না ও তার নাফারমানী করবে না। কেননা তার গোপন তথ্য ফাঁস করে দিলে একদিন সে তোমাকে ধোঁকা দিবে। অবাধ্য হলে তার বুকে আগুন জ্বলবে, সে ক্রোধান্বিত হবে।
.
[আট] যে পর্যন্ত তার (হালাল) সন্তুষ্টিকে নিজের সন্তুষ্টির ওপর স্থান না দিচ্ছ এবং তার (হালাল)পছন্দ-অপছন্দকে নিজের পছন্দ-অপছন্দের ওপর স্থান না দিচ্ছ, তুমি তোমার কাঙ্ক্ষিত লক্ষ্যে কখনোই পৌঁছতে পারবে না।
.
আবদুল্লাহ আল-কাফী আল-মাদানীর রচিত ‘জান্নাতী রমণী’ বই থেকে।

~কালেক্টেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *