February 27, 2024

মরিয়ার্টি শার্লক হোমস সিরিজ – অ্যান্টনি হরউইৎজ

বই : মরিয়ার্টি (শার্লক হোমস সিরিজ)
লেখক : অ্যান্টনি হরউইৎজ
অনুবাদক : মো. ফুয়াদ আল ফিদাহ
জনরা : মিস্ট্রি, ডিটেকটিভ
প্রচ্ছদ : সজল চৌধুরী
প্রকাশনী: ভূমিপ্রকাশ
মলাট মূল্য : ৪০০ টাকা

রাইখেনবাখ ঝর্নার প্রবল স্রোতে পড়ে হারিয়ে গেছে হোমস আর মরিয়ার্টি। তার বেশ কিছুদিন পর দৃশ্যপটে আগমন ঘটল ফ্রেডেরিক চেজ নামের এক গোয়েন্দা, পিঙ্কারটন ডিটেকটিভ এজেন্সি। সুইজারল্যান্ডে দেখা হলো তার স্কটল্যান্ড ইয়ার্ডের ইন্সপেক্টর জোনসের সঙ্গে; শোনালো ভয়াবহ এক খবর—মরিয়ার্টির মৃত্যুতে লন্ডনের অপরাধজগতে সৃষ্ট শূন্যতা পূরণে সুদূর আমেরিকা থেকে ছুটে এসেছে নতুন এক ভয়ানক অপরাধী—ক্ল্যারেন্স ডেভারো!
দুইয়ে মিলে শুরু করল অপরাধের বিরুদ্ধে অসম এক যুদ্ধের। লন্ডনের অলিতে গলিতে ঢুঁ মারতে হচ্ছে তাদের। মেফেয়ার থেকে জাহাজঘাটা, বাদ দেওয়া যাচ্ছে না কিছুই—এতটাই বিস্তৃত ডেভারোর হাত। অথচ কেউ তাকে চেনা তো দূরে থাক, লোকটার চেহারা বর্ণনাও দিতে পারছে না!
কে হবে সফল? আইনের বিজয় হবে?
নাকি মরিয়ার্টির উত্তরসূরি হিসেবে সফলভাবে নিজেকে প্রতিষ্ঠিত করবে ক্ল্যারেন্স ডেভারো?

লেখক : অ্যান্টনি হরউইৎজ
অনুবাদক : শোভন নবী
প্রকাশনী: ভূমিপ্রকাশ
প্রচ্ছদ : সজল চৌধুরী
মলাট মূল্য : ৪০০ টাকা

.

কাহিনি সংক্ষেপ :
একশ পঁচিশ বছরের ইতিহাসে এই প্রথম “দি আর্থার কোনান ডয়েল এস্টেট” শার্লক হোমস’র এক নতুন উপন্যাসের অনুমোদন দিলো।
আবারো, খেলা শুরু…

লন্ডন, ১৮৯০। ২২১বি বেকার স্ট্রিট। এডমন্ড কারস্টেয়ারস নামের এক চিত্রকর্মের ব্যবসায়ী এলেন শার্লক হোমস আর ড. জন ওয়াটসনের কাছে সাহায্য চাইতে। চ্যাপ্টা টুপি পরা এক অজ্ঞাত লোক তাকে ভয় দেখাচ্ছে—সম্ভবত আমেরিকা আসার পুরোটা পথজুড়ে অনুসরণ করেছে একজন দাগী আসামীও। সেদিনের পর তার বাসায় ডাকাতি হয়েছে, তার পরিবারকে হুমকিও দেওয়া হয়েছে। এবং তারপর হয়েছে প্রথম খুনটি।

অপ্রত্যাশিতভাবেই হোমস আর ওয়াটসন নিজেদের আবিষ্কার করে এক আন্তর্জাতিক চক্রান্তের গভীরে ডুবে যাওয়া অবস্থায়, যেটা অপরাধীতে পরিপূর্ণ বোস্টনের অপরাধজগত, লন্ডনের দ্য গ্যাসলাইট স্ট্রিট, আফিমের আড্ডা এবং আরো অনেক কিছুর সাথে সম্পর্কযুক্ত। কেঁচো খুঁড়তে গিয়ে তারা শুনতে পায় এক ফিসফিস ধ্বনি—দ্য হাউস অব সিল্ক—এক রহস্যময় সত্ত্বা যা সরকারের সর্বোচ্চ স্তর থেকে অপরাধের গভীরতম স্তর পর্যন্ত বিস্তৃত। হোমস ভয় পেতে থাকে যে সে হয়তো এমন এক চক্রান্তকে উন্মোচন করেছে যেটা সমাজের প্রতিটি সুতোকে হুমকির মধ্যে ফেলবে।

ছবি ভদ্রতা: পার্থ এবং সাম্য সৈকত

👉 BhumiProkash – ভূমিপ্রকাশ পেজে এবং বিভিন্ন বুকশপে ৫০% ছাড়ে প্রি-অর্ডার চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *