February 26, 2024

ভাল্লাগে না – আয়মান সাদিক ও অন্তিক মাহমুদ

বইঃ ভাল্লাগে না।
লেখকঃ আয়মান সাদিক ও অন্তিক মাহমুদ
মোট পৃষ্ঠা সংখ্যাঃ ১৬৬

ভাল্লাগে না এমন একটি বই যেটি আমাদের সবসময় অহেতুক বলা বা ভুল করে বলা কথা গুলো যে আমাদের থামিয়ে রাখে এবং সামনে এগুতে দেয় না সেটারই প্রতিফলন।

ভাল্লাগে না, কালকে করব, কী করলাম জীবনে, পারব না, লোকে কী বলবে, কপালে নাই, তো কী হইসে,আমার কী দোষ, এই দেশের কিছু হবে না, ফেসবুকে আমি হিট, তুই আমাকে চিনস, টেনশনে আছি, সময়ই তো পাই না, টাকা ছাড়া সম্ভব না, মামা ছাড়া চাকরি নাই, এখন আমি কী করব, মন বসে না কাজে, ও তো মেধাবী, বন্ধুরা সব সাপ,আমি এমনই- এই কথা গুলো আমি আর আপনি দিনে যে ক’বার করে বলি তার সঠিক হিসেব দিতে পারব না আমরা।

বইটির পড়ার প্রত্যেক মুহুর্তে আমি নিজেকে দেখতে পাচ্ছিলাম। ভাইয়ারা যেন আমি মানুষটার কথাই বলছে।সবসময় এসব চিন্তাই আমার আপনার সবার মাথায় ঘুরে।কিন্তু আমরা চাইলেই এসবের পরিবর্তন করতে পারি। এসবের পরির্বতনই হয়তো বড় কিছু অর্জনে ও সফল হতে আমাদের সহায়তা করবে।

এ কথাগুলোই নানারকম উদাহরণ,নানা কোটেশান এর মাধ্যমে বুঝিয়ে দিয়েছেন লেখকরা।বইটি পড়ার সময় আমি সাথে খাতা কলম নিয়ে বসতাম।এই বইয়ে লেখকদের আমাদের বলা প্রত্যেকটা কাজ যদি আমরা হাতে কলমে করি,তাহলে পরিবর্তন সম্ভব।

হাতে কলমে করতে গিয়ে swot analysis করা, deadline setup করা, তিনটা diary maintain করা সহ আরো অনেক কাজে আমি অভ্যস্ত হয়ে গেছি।

তাই যারা ওই অজুহাত গুলো বারবার দেখান কিন্তু অবশ্যই সেগুলো শোধরাতে চান তারা বইটি পড়তে পারেন।

বিঃদ্রঃ আমি বই পড়ি।এই পর্যন্ত মেলা বই পড়েছি।কিন্তু কখনো সাহস করে রিভিউ দেইনি।’ভাল্লাগে না’ পড়ে লেখকের কথাই অনুপ্রাণিত হয়ে আমিও দিয়ে দিলাম প্রথম বুক রিভিউ।
চেষ্টা করেছি মাত্র।কিভাবে লিখতে হয় সেটাও বুঝতে পারছিলাম না।কেমন হয়েছে জানাতে ভুলবেন না! ফিডব্যাক অবশ্যই দিবেন।ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *