March 2, 2024

ব্রিটিশ আমলে বাংলার মুসলিম শিক্ষা সমস্যা ও প্রসার

  • বইয়ের নাম : ব্রিটিশ আমলে বাংলার মুসলিম শিক্ষা সমস্যা ও প্রসার
  • লেখক : মো. আব্দুল্লাহ আল-মাসুম
  • প্রকাশকাল : ২০০৮
  • পৃষ্ঠা সংখ্যা : ৭৭৮
  • বিক্রয় মূল্য : ৩০৬ টাকা
শিক্ষা মানুষের মৌলিক অধিকার। পৃথিবীর সকল মতবাদই শিক্ষাকে কোনো জাতির রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক ও প্রাযুক্তিক উন্নয়নের পূর্বশর্ত হিসেবে চিহ্নিত করেছে। মানুষের জন্য শিক্ষা ও জ্ঞান অর্জন করা সৃষ্টিকর্তারও প্রথম নির্দেশ ছিল। সে প্রেক্ষিতে ইসলামের প্রথম যুগে, এমনকি মধ্যযুগেও বাংলার মুসলমানগণ শিক্ষাকে শুধু পার্থিব উন্নতির জন্যই নয়, ধর্মীয় অনুরাগ ও কর্তব্য হিসেবেও বিবেচনা করতেন।


অষ্টাদশ শতকের দ্বিতীয়ার্ধে বাংলায় ব্রিটিশ উপনিবেশিক শাসন প্রতিষ্ঠার পর এদেশিয় মুসলমানদের ঐতিহ্যবাহী শিক্ষাব্যবস্থায় পরিবর্তনের সূচনা হয়। কিন্তু পরিবর্তনশীল শিক্ষার ধারাকে বাংলার মুসলমান নানা কারণে সহজে মেনে তিনে পারেননি। ফলে তাদের আর্থ-সামাজিক জীবনে নেমে আসে নানা দুর্যোগ, সংকট ও হতাশা। তবে উনিশ শতকের সত্তর-এর দশক থেকে মুসলিম নেতৃত্বের একাংশের আবেদন ও সরকারের সহযোগিতার ফলে উপমহাদেশ তথা বাংলার মুসলমানরা বিভিন্ন বাধা-বিপত্তি ও সমস্যা মোকাবেলা করে আধুনিক শিক্ষা গ্রহণে এগিয়ে আসে।


সরকারি-বেসরকারি সহযোগিতায় প্রধানত শিক্ষার প্রসারের ফলেই বিশ শতকের প্রথম পাদে বাংলায় মুসলিম মধ্যবিত্ত শ্রেণীর বিকাশ ঘটে। উপরোক্ত প্রেক্ষাপট ও গুরুত্বকে সামনে রেখেই ড. মো. আবদুল্লাহ আল-মাসুম “ব্রিটিশ আমলে বাংলার মুসলিম শিক্ষা সমস্যা ও প্রসার” শীর্ষক গ্রন্থটি রচনা করেছেন। গ্রন্থটি তার পিএইচ.ডি অভিসন্দর্ভের পরিমার্জিত রূপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *