February 27, 2024

ব্যাংকব্যবস্থা ও টাকার গোপন রহস্য – মোহাইমিন পাটোয়ারী

 

বইটি শুরু হয়েছে দুইটি সুন্দর অথচ ভয়ানক উক্তি দিয়ে৷ একটি হলোঃ “এটা স্বস্তির যে দেশের জনগণ ব্যাংকিং ও মুদ্রাব্যবস্থার রহস্য সম্পর্কে অজ্ঞ। তারা যদি বিষয়গুলো জানত, আগামীকাল রাত পোহাবার আগেই বিপ্লব শুরু হয়ে যেত।”

অন্যটি হলো ঃ ” বিশ্ববিদ্যালয়ে শেখানো অর্থনীতি বাস্তবভিত্তিক না। বিশ্বব্যবস্থা কিভাবে চলছে তা বুঝতে নতুন অর্থনীতির পাঠ প্রয়োজন।”

অর্থনীতি পৃথিবীর সবকিছুর প্রভাবক ও চালিকাশক্তি।
আর প্রকৃতপক্ষেই ব্যাংকিং সিস্টেম এবং মুদ্রা জটিল একটি বিষয়, অথচ খুবই গুরুত্বপূর্ণ। পৃথিবী কিভাবে পরিচালিত হচ্ছে আর ভবিষ্যতে কি ঘটবে, এসব জানাটা গুরুত্বপূর্ণ।

লেখক বইটিতে ছোট ছোট গল্পের আকারে বর্তমান পুঁজিবাদ এবং মুদ্রা ব্যবস্থার ধূম্রজাল উন্মোচন করা হয়েছে। একজন পাঠক বইটি পড়ার মধ্য দিয়ে জ্ঞানের ভুবনে এক অনন্য যাত্রা শুরু করবে। এই যাত্রার ফাঁকে ফাঁকে আছে জীবন ঘনিষ্ঠ উদাহরণ ও তথ্য উপাত্ত সমৃদ্ধ টিকা যা সমগ্র আলোচনাকে আরও প্রাণবন্ত করে তুলেছে।

বইটি পড়ার জন্য পাঠকদের অর্থনীতি বিষয়ে পূর্ব অভিজ্ঞতা থাকা জরুরি নয়। ১৬ বছর বা তার উর্ধ্বের যে কেউ পড়ে বুঝতে পারবে। তাছাড়া এর কম বয়সের সকলের জন্যও এটি উন্মুক্ত।

বইটিতে লেখক গল্প আকারে সুন্দরভাবে ইকোনমিকস এর জটিল বিষয়গুলো সহজভাবে তুলে ধরেছেন। উল্লেখযোগ্য বিষয়গুলো ছিল, সুদ ও ব্যবসার পার্থক্য, চক্রবৃদ্ধি সুদ ও মুনাফা, মূল্য কারণ, দেঊলিয়াত্ব, হাওয়াই টাকা, চেক, মন্দা, মনিটারি ও ফিসকাল পলিসি ইত্যাদি বিষয়গুলো যথাযথভাবে গল্প আকারে উপস্থাপন করা হয়েছে।

———

বইঃ ব্যাংকব্যবস্থা ও টাকার গোপন রহস্য
লেখকঃ মোহাইমিন পাটোয়ারী
প্রকাশনী ঃ ঐতিহ্য
প্রচ্ছদ – ধ্রুব এষ
মূল্য – ২২৫ টাকা
পৃষ্ঠা – ১৬০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *