February 21, 2024

ফ্রিয়ন – আসিফ মেহ্দী – Asif Mehdi

#আড্ডাখানায়_জাগৃতি
#রিভিউতে_সাইন্স_ফিকশন

থ্রিলার-ফ্যান্টারির জোয়ারে সায়েন্স ফিকশন জনরাটা একটু আড়ালে চলে গেছে। বর্তমান সময়ে যারা সায়েন্স ফিকশন লিখছেন, তাদের মধ্যে আছেন আসিফ মেহদী। তরু-নৃ, ট্রুপিটু, হিগস প্রলয়সহ তাঁর কলমে এসেছে আরো বেশ কিছু সায়েন্স ফিকশন যা পাঠকপ্রিয়তা পেয়েছে। লেখকের ‘ফ্রিয়ন’ গল্প সংকলনটি পড়া হয়েছিল বেশ ক’বছর আগে।

————————–
পার্বত্য এলাকায় জোরদার ভূমিকম্প হয়েছে! কেঁপে উঠেছে গোটা দেশ। টিভির সব চ্যানেলে ঘুরছেন আশরাফ সাহেব, মন অস্থির। ছেলে ধ্রুব থাকে চট্টগ্রামে। ভূমিকম্পের পর থেকে তার সাথে যোগাযোগ করতে পারেননি। উদ্বিগ্ন বাবার জানা নেই, ভূমিকম্পটা ঘটিয়েছে ধ্রুব নিজেই!

এদিকে পৃথিবী থেকে অনেক আলোকবর্ষ দূরে এক গ্রহে মানুষ বাস করছে মহাআতংকে। সেই আতংক নিয়ে আলোচনা তো পরের কথা, কল্পনায় আনলেও চুড়ান্ত শাস্তিভোগ করতে হয় তাদের। বিজ্ঞানী গারাদ প্রত্যেকের মাথায় বসিয়ে দিয়েছে আইসি, নিয়ন্ত্রণ করছে তাদের চিন্তাভাবনা। ত্রাসের রাজত্ব চুরমার করতে যুদ্ধ ঘোষণা করলো সুরি আর ক্রল।

চারিদিকে ছড়িয়ে পড়েছে আত্মহত্যার বীজ। অজানা এক হতাশা আর বিষন্নতায় নিজের জীবন শেষ করে দিচ্ছে মানুষ। জারিফের বোন মীমও আক্রান্ত এই রোগে। জারিফকেও পেয়ে বসছে অস্থিরতা।

বৈচিত্র্যময় তিনটি গল্প নিয়ে বৈজ্ঞানিক কল্পকাহিনীর সংকলন আসিফ মেহদীর ‘ফ্রিয়ন’। লেখককে চিনেছিলাম তাঁর রম্যলেখার মাধ্যমে, এবার সায়েন্স ফিকশন পড়ে খারাপ লাগেনি। লেখকের রসবোধের কিছুটা রেশ পাওয়া যায় প্রথম গল্প ‘ভয়ংকর অনুনাদ’-এ। রসকষহীন ধ্রুব আর তূবার প্রেমের বোঝাপড়াটা এই গল্পের প্রিয় অংশ। তবে গল্পটির পরিণতি মনমতো হয়নি, মারণাস্ত্র ঝোপেঝাড়ে ফেলার ফলাফল কী হতে পারে ভেবে চিন্তিত বোধ করেছি।

গল্পগুলো ‘ন্যানো’ হওয়ার কারণেই হয়তো, বিজ্ঞানী গারাদের চরিত্রটি ঠিক বিকশিত হওয়ার সুযোগ পেল না। দ্বিতীয় গল্পে তার ভয়ংকরত্ব ফুটিয়ে তুলতে আরো দু এক ছত্র পেলে বেশ হতো। তবে এই গল্পের মাথার ভেতরে চেপে বসা আইসির চাপ নিজেও কিছুটা অনুভব করছিলাম। সেই আতংকটা ফুটিয়ে তুলতে লেখক সার্থক।

‘ফ্রিয়ন’ মহাকাশের অধিবাসীদের সবসময় শত্রুরূপে চিত্রিত না করে, সহযোগী ভাবার ভিন্নতাটা ভালো লেগেছে। লেখক নিজে বিজ্ঞানের ছাত্র হওয়ায়, তাঁঁর গল্পের বৈজ্ঞানিক ব্যাখাগুলো সহজ কিন্তু নিশ্ছিদ্র। নামকরণগুলো ভালো লেগেছে, ‘গোগ্রাস আগ্নেয়গিরি’ পড়লেই একটা চিত্র ফুটে উঠে চোখের সামনে।

বইটিতে পাতায় পাতায় যত্নের ছাপ তৃপ্তিদায়ক। ছাপার ভুল নেই একেবারেই। খুব সিরিয়াস না হোক, অবসরে হাতে নিয়ে চট করে পড়ে ফেলার মতোই চমৎকার এই বইটির জন্য লেখককে ধন্যবাদ।

বই: ফ্রিয়ন
লেখক: আসিফ মেহ্দী – Asif Mehdi
প্রকাশনায়: অনিন্দ্য প্রকাশ
প্রকাশকাল: জুন ২০১২
প্রচ্ছদ: আহসান হাবীব
পৃষ্ঠাসংখ্যা: ৬৩
মুদ্রিত মূল্য: ১২০ টাকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *