February 25, 2024

প্রতিফলন – অমৃতা শঙ্কর ব্যানার্জী

 

🍁বই – প্রতিফলন
🍁লেখিকা – অমৃতা শঙ্কর ব্যানার্জী
🍁মুদ্রিত মূল্য – ১৫০
🍁প্রকাশনী – প্ল্যাটফর্ম
🔞(প্রাপ্তবয়স্ক দের জন্য )🔞

কিছুদিন আগেই লেখিকার লেখা “দ্রৌপদী দ্য মিস্ট্রি ” পড়েছিলাম, আর সেখান থেকেই ওনার লেখার উপরে আকর্ষণ জন্মায়। এরপর এই বইটাও কিনে ফেলি, সেটা পড়ার পরে আমার অনুভূতি কেমন হলো, সেটাই আপনাদের সঙ্গে ভাগ করে নিতে এলাম ❤

আগে ছোট্ট করে উপন্যাসের গল্প নিয়ে বলা যাক।

সুশান্তবাবু, একজন রিটায়ার করা মানুষ। বাড়িতে আছে তাঁর স্ত্রী আর একমাত্র কন্যা নাম “তমসা” ওরফে “তমা”। একদিন হটাৎ করেই সুশান্ত বাবু লক্ষ্য করলেন, তাঁর মেয়ে কেমন যেন বদলে যাচ্ছে, ঠিক যেমন হয় প্রেমে পড়লে।
🍁তবে কি তমা কারোর সাথে কোনো সম্পর্কে জড়িয়ে যাচ্ছে?

এই নিয়ে খোঁজ চালিয়ে তিনি মুখোমুখি হলেন তাঁর জীবনের অন্ধকারময় অতীতের। আর তাঁর পরেই তিনি সবসময় একটা দুঃস্বপ্ন দেখতে শুরু করলেন, “তাঁর হাতে একটা ছোরা ধরা রয়েছে, সেটা থেকে ফোটা ফোটা তাজা রক্ত চুইয়ে পড়ছে নিচে..”
🍁কেন হটাৎ করেই এই ভয়ঙ্কর স্বপ্ন দেখতে শুরু করলেন তিনি?
🍁কি সম্পর্ক আছে এটার সাথে?

তমার বিয়ে হলো একজন বিষ গবেষকের সঙ্গে, সে ৱ্যাটল স্নেক নিয়ে গবেষণা করছে। বিয়ের পরে হটাৎ করেই তমার বাড়ির সাথে যোগাযোগ প্রায় বন্ধই হয়ে গেল।
🍁কেন?

সুশান্ত বাবুর মাথায় আবার হটাৎ হটাৎ ভেসে আসে এক আদিবাসী মেয়ের অভিশাপ, ” তুর একখান বিটি হুক… বিটি!!”
🍁কে এই আদিবাসী নারী?
🍁কি সম্পর্ক তাঁর সুশান্ত বাবুর সাথে?
🍁আর সুশান্ত বাবু কে মেয়ে হবার অভিশাপই বা কেন দিয়েছিল?

🍁এই হলো উপন্যাসের শুরুর দিকের একটু বর্ণনা। এতো প্রশ্নের উত্তর আর এর পরের কাহিনী জানার জন্য তো অবশ্যই পড়তে হবে বইটি। উপন্যাস যত এগিয়েছে, ততই থ্রিলিং ভাব বেড়েছে।

🍁উপন্যাসটি খুবই দ্রুত গতিতে এগিয়েছে। আমি একবারেই শেষ করে ফেলেছি বইটি।

🍁”প্রতিফলন”! উপন্যাসের গল্পের সঙ্গে এই নামের গভীরভাবে একটা সম্পর্ক রয়েছে। আর এই উপন্যাস আরও একটা শিক্ষা দেয় , অতীতে করা কুকীর্তি, ভবিষ্যতে সেই ব্যক্তির উপরে প্রভাব পড়বেই, কখনো দ্রুত কখনো একটু দেরি করে । পালিয়ে বাঁচা যাবে না।

🍁এই উপন্যাসের ভিতরেও রয়েছে তেমন কিছু লোকের উপস্থিতি, যারা সামনে এক রকম, কিন্তু তাঁদের মনের গভীরে রয়েছে একটা বিকৃত মানসিকতাঁর আবির্ভাব।

🍁শুধু অন্ধকার নেই, আছে আলো ও। কানাই এর মতো প্রেমিকেরা, যারা নিঃস্বার্থ ভাবে ভালোবাসতে জানে। জীবন যুদ্ধে হেরে যাওয়া একটি দেহে ভালোবাসাকে ফিরিয়ে এনে, তাকে উজ্জীবিত করতে পারে ❤।

🍁পুরো উপন্যাসের ভিতরে আছে অনেক রকম ঘটনা। কখনো ভয়, হিংসা, রাগ, প্রতিশোধ… এই সবের ভিতরে উপন্যাসের শেষের দিকে এসে পরিনতি পেল দীর্ঘ বছর ধরে হারিয়ে যাওয়া দুই ভেঙে যাওয়া হৃদয়। আর একদম শেষে গিয়ে একটা মন খারাপ করা ঘটনার সূত্রপাত, আর তাঁর পরেই একটা টুইস্ট। 🥹😍 এই শেষের অংশটা সব থেকে বেশি ভালো লেগেছে ❤

🍁প্রচ্ছদটিও খুব সুন্দর এবং মানানসই

🍁পেজ কোয়ালিটি, বইয়ের বাইন্ডিং খুব ভালো।

🍁তবে ভালো লাগার পরেও একটা জায়গায় খারাপ লাগলো। প্রিন্টিং সম্পর্কিত। কয়েকটা বানান বইতে যেমন আছে লিখে দিচ্ছি,
“এব্যাপারেনিশ্চিত “, “করেনিয়ে”, “করেনিজের ” এই জায়গা গুলোতে চোখে লাগছিলো। মাত্র কয়েক জায়গাতেই পেয়েছি, তবে আশা করব পরবর্তী মুদ্রনে এই জায়গা গুলো একবার দেখা হবে।

❤️উপন্যাসটি ভীষণ ভালো লেগেছে। প্রত্যেকটা চরিত্রকে খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন লেখিকা। কানাই চরিত্রটিকে আমার সব চেয়ে বেশী ভালো লেগেছে ❤। আপনি থ্রিলার প্রেমী হলে অবশ্যই পড়ে দেখতে পারেন বইটি 💐।

🍁রেটিং ৪/৫

এই ধরনের আরও রিভিউ পেতে এবং নিত্য নতুন বই সম্পর্কিত তথ্য পেতে like, follow..করে সাপোর্ট করতে পারেন আমার ফেসবুক পেজ Books With Amir কে❤️। সকলে ভালো থাকুন সুস্থ থাকুন এবং অতি অবশ্যই সাহিত্যে থাকুন ❤। ধন্যবাদ🙏

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *