February 26, 2024

নেক্সট : মোহাম্মদ নাজিম উদ্দিন | Next Novel By Nazim Uddin

অনেক দিন পর দেখলাম ছেলেটাকে।ভেবেছিলাম সে হয়তো পালটে গেছে, অনেক সময়ের ব্যাপার তো! কিন্তু নাহ, সে প্রায় আগের মতোই আছে। সেই চিরচেনা তীক্ষ্ণ বুদ্ধিধারী, অপ্রতিরোধ্য বাবলু। শুধু তাই না, তার “আবেগ”টাও আগের মতোই আছে!

“কনফেশন” পড়ার পর ভীষণ টেনশনে ছিলাম বাবলুর জন্য, কি যে হলো ছেলেটার!পড়তে পড়তে যখন প্রথম বাবলুর নাম আসলো, মনে হলো কত দিনের হারানো মানুষটাকে খুঁজে পেলাম!

আর জেফরি বেগের উপর যে রাগ জন্মেছিল তা তো নিমিষেই উধাও। যেন “কনফেশন” এর বেগ “নেক্সাস” এর গুডি গুডি জেফরি বেগ হয়ে ফিরে এসেছে!

প্রিয় মানুষের সাথে বহু দিন পর দেখা হলে যেরকম অনুভূতি হয়, “নেক্সট” পড়ার সময় আমার ঠিক সেরকম লাগছিলো। বাস্টার্ড আর জেফরি বেগের বুদ্ধির মারপ্যাঁচ সাথে অমূল্য বাবু।রহস্যময়, মৌনব্রত পালনকারী ভদ্রলোককে এবার সারা বই জুড়ে পাওয়াটা ছিলো দারুণ চমক।পুরোটা সময় কি উত্তেজনার মধ্যে কেটেছে বলার মতো না।”বেগ-বাস্টার্ড” পড়ার সেই পরিচিত অনুভূতির মধ্যে ডুবে ছিলাম অনেক্ষন।

তবে “কন্ট্রাক্ট”, “নেক্সাস”, ” কনফেশন” এর তুলনায় এটাতে কেন জানি কাহিনীটা একটু সাদামাটা মনে হয়েছে।আর কিছু প্রশ্নের জবাব যেন এখনো বাকি রয়ে গেছে।

ইচ্ছে ছিলো রিভিউ লেখার, আর কি সব লিখছি! আসলে কিছু কিছু বই থাকে আবেগের।”বেগ-বাস্টার্ড” ও আমার কাছে তেমন।বিশেষ করে বাবলু ছেলেটার জন্য অন্যরকম মায়া কাজ করে।সব বইয়ের গতানুগতিক রিভিউ লিখতে হবে তার তো কোনো মানে নেই। আবেগের বই আবেগেই থাক না!

ভীষণ তৃপ্তি নিয়ে “নেক্সট” তো শেষ হলো। আর শুরু হলো আবারও অপেক্ষার পালা।এবারের অপেক্ষা কত দিনে ( অথবা বছরে) শেষ হবে সে একমাত্র লেখকই জানেন।আমি ততদিনে “নেক্সট” মুখস্থ করতে থাকি!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *