March 2, 2024

দ্য সি হক – রাফায়েল সাবাতিনি

দ্য সি হক
রাফায়েল সাবাতিনি

কিছু কিছু উপন্যাস আছে যেগুলো চাইলেও নির্দিষ্ট কোন জরনায় ফেলা যায়। দ্য সি হক এমনই এক উপন্যাস, যেটাতে প্রেম, বিশ্বাসঘাতকতা,থ্রিল, অ্যাডভেঞ্চার,যুদ্ধ ভরপুর।

জলদস্যুদের নিয়ে বিস্তারিত পড়েছিলাম রবিন জামান খানের মগরাজে। কিন্তু ওটা ছিল মগ জলদস্যুদের নিয়ে। দ্য সি হকের মূল বিষয়বস্তুু ছিল মুসলমান জলদস্যুর কাহিনী নিয়ে তাও বিশাল আকারে।

অলিভার ট্রেসিলিয়ান টগবগে তরুণ এবং ট্রেসিলিয়ান পরিবারের শেষ সন্তান সবকিছু সামলিয়ে ভালোই জীবনযাপন করছিল। তার ভালোবাসার মানুষ রোজামুন্ডকে নিয়ে সামনের সুখের দিন কাটানোর অপেক্ষায় ছিল। কিন্তু সৎ ভাই লায়োনেলের ষড়যন্ত্রে সব হারাল। যাদের এতদিন আপনজন ভেবেছিল তারাই তার পিঠে ছো*রা মারল। বিক্রি হয়ে গেল দাস হিসেবে।
শুরু হলো দাস হিসেবে নিষ্ঠুর আর ভয়ংকর জীবনযাপন।পাল্টে গেল অলিভারের জীবন আর সেই সাথে অলিভার। ঘটনার পরিপ্রেক্ষিতে পরিণত হলো মুসলমান জলদস্যু সমুদ্রের বাজপাখি শাকের-আল- বাহার এ….সমুদ্ররাজ্যের সবচেয়ে ভয়ংকর জলদস্যু। এবার পালা প্রতিশোধের আর নিজের ভালোবাসার মানুষকে সত্যটা জানানো..

পাঠপ্রতিক্রিয়াঃ
রাফায়েল সাহেবের বই প্রথম পড়লাম। বলতেই হয় পাঠকদের চমৎকার উপন্যাসের স্বাদ দিতে জানেন। বইয়ে তীব্রভাবে তৎকালীন ক্রীতদাসদের কহিনী ফুটে উঠেছে। পণ্যের মতো কীভাবে বাজারে তুলে মানুষদের বিক্রি করা হতো। মুসলমান জলদস্যুরা কিভাবে খ্রিস্টানদের আক্রমণ করে লুট করতো এবং তাদের রাজ্যে ভরিয়ে ফেলতো লু*ট করা মা*ল দিয়ে। অলিভার চরিত্রটা কখনো হিংস্র হয়েছে আবার কখনো অসহায়। ছিল রোজামুন্ড, যে কিনা শত অভিযোগ আর ষড়যন্ত্রের সত্ত্বেও ভালোবাসার মানুষের জন্য মনে এক কোনায় আবেগ জমিয়ে রেখেছে। মুসলিম বাদশাহ আসাদ-আদ-দীন এর স্ত্রী ফানযিলাহ্ কোনো ডাই*নীর চেয়ে কম নয়, পদে পদে তার ষড়যন্ত্র আর হিংসার পরিচয় পাওয়া যায় উপন্যাসে।
আর একটা বলতেই হয় এই উপন্যাসের মূল প্রাণ ছিল এর কথোপকথন। রোজামুন্ড, অলিভার কিংবা আসাদ আর ফানযিলাহ্ এদের কথোপকথনগুলো ছিল অসাধারণ।
উপন্যাসে মুসলমানরা জলদস্যু হলেও তারা ছিল আল্লাহর একনিষ্ঠ ভক্ত আর মহানবির উম্মত, ইসলামের আইনের বাইরে তারা চলতো না। বাদশাহ আসাদ-আদ-দীন আসাদের বক্তব্যে এবং কর্মকাণ্ড তা স্পষ্টত হয়ে উঠেছে।

এককথায় বলতে উপন্যাসটি পড়ে তৃপ্তি পেয়েছি। ৪০০ পৃষ্ঠা কখন শেষ হয়ে গেল বুঝতেই পারি নি…
ক্ষমতা, ষড়যন্ত্র আর ভালোবাসায় জালবন্দী চমৎকার একটি উপন্যাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *