February 25, 2024

দুজন দুজনার – আমিনুল ইসলাম

 

বুক রিভিউ
বই- দুজন দুজনার
🖋রিভিউ লেখক- আমিনুল ইসলাম

🖋”দু’জন দু’জনার” নামটাই কেমন যেন রোমান্টিকতায় ভরপুর। এই নাম শ্রবণেই একপ্রকার ভালো লাগায় ডুব দেয় উঠতি বয়সী তরুণ-তরুণীরা। সেই সাথে আবেগঘন অনেক অনুভূতি জাগতে থাকে তাদের মনিকোঠায়। ইসলাম এই ভালোলাগ ও আবেগঘন অনুভূতি জাগাকে অবৈধ বলে না। তবে নির্দিষ্ট করে দেয় কিছু সীমা-পরিসীমা । সেই সীমাটা হলো স্রেফ পরিণয় সূত্রে আবদ্ধ হওয়া। দুজন দুজনার বইটিতে কিছু বৈধ রোমান্টিকতার চিত্র ও কৌশল বর্ণিত হয়েছে ।

🖋বইটি লিখেছেন কওমি অঙ্গনের এক বিদগ্ধ আলেম, মুফাসসির ও ঐতিহাসিক মাওলানা মুহাম্মদ আতিকুল্লাহ হাফিজাহুল্লাহ। বর্তমানে তিনি মাদরাসাতুল কুরআনিল কারীম মাদরাসসয় শিক্ষকতায় রয়েছেন। তিনি ইসলামের গুরুত্বপূর্ণ বিষয়গুলোকে বিভিন্ন গল্প আকারে আমাদের সামনে পেশ করছেন। তার বইয়ের আকর্ষণীয় একটি দিক হলো বইয়ের নাম । তাঁর বইয়ের নাম দেখেই যেকেউ বইটা হাতে নিতে চাইবে নিঃসন্দেহে ।তাছাড়া তার রচনার সাবলীলতা ও গ্রহণযোগ্যতা সকলেই একবাক্যে স্বীকার করে।

🖋অতি দুঃখজনক বিষয় হলো, বর্তমানে নির্দিষ্ট একটি মহল ইসলামকে সেকেলে ধর্ম বলে প্রমাণ করতে চায়। তারা ইসলামকে কাঠখোট্টা, রোমান্টিকতা ও বিনোদন হীন ধর্ম হিসেবে পেশ করতে চায়। অথচ ইসলামের যিনি প্রবর্তক আমাদের নবী সা.; তিনি নিজেই একজন বিনোদন-প্রিয় স্বামী ছিলেন। সীরাত ঘাটলে আজো তার ভুরি ভুরি প্রমাণ মিলবে।

🖋এটি মূলত লেখকের জীবন জাগার গল্প সিরিজের ৮ নম্বর বই। এই বইতে মোট ৩৯ টি গল্প সন্নিবেশিত হয়েছে।

🖋”দু’জন দু’জনার” বইয়ে কুরআন
কোনো একসময় লেখকের সাথে বেশকিছু দিন একসাথে থাকা হয়েছে । বাস্তব জীবনে তাঁকে যেমন কুরআনের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা পোষণ করতে দেখেছি, তার প্রতিটি লেখায়ও তেমনই কুরআনকে প্রমোট করতে দেখা যায়। সেই সূত্রে ”দু’জন দু’জনার” বইটিতেও লেখক কুরআনের বিশেষত্ব বর্ণনা থেকে বিমুখ থাকেননি। এই বইটিতেও বিভিন্ন প্রেক্ষিতে কুরআনকে বিশেষভাবে প্রমোট করা হয়েছে । ”বুদ্ধিমতি বধু” গল্পটি এর অন্যতম ।

🖋লেখকের শিক্ষকের গল্প:
বইটি পড়ার সময় অনিচ্ছা সত্ত্বেও বারংবার হাসতে হয়েছে। লেখক নিজের ছোটকালের শিক্ষকের রোমান্টিকতাকে এত নিখুঁত ও সাবলীলভাবে তুলে ধরেছেন, ইসলামী সাহিত্যে এর নজির দ্বিতীয়টি নেই। অবশ্য এতেও লেখক শিক্ষকের পরিপূর্ণ সম্মানের প্রতি লক্ষ রেখেছেন।

🖋এই বই পড়ে পাঠক জানতে পারবে সংসার পরিচালনায় দুজনের মধ্যে কার দায়িত্ব বেশি। বুঝতে পারবে কোনো একজনের পক্ষেই পরিবার পরিচালনা সম্ভব নয় চাই দুনোজনের স্বতস্ফুর্ত অংশগ্রহণ ।
এই বইটি পড়ে পাঠক জানতে পারবে, স্বামী-স্ত্রীর এমন কিছু খুনসুটি ও রোমান্টকতার চিত্র যা প্রত্যেকে নিজেদের জীবনে নিঃসংকোচে প্রয়োগ করতে পারবে। শরয়ী কোনো বিধিনিষেধ তাদের বাধা হতে পারবে না।

সুতরাং এই বইটি সকল দম্পতি ও সদ্য হবু দম্পতিদের সংগ্রহে রাখা উচিৎ

রিভিউ শেষ করতে চাই এই বইয়েরই একটি লেখা দিয়ে-
আজ আমি কোথাও যাবো না
নেকাবের ভাঁজে
এক চিলতে রোদ্দুর,
এলোচুলে খেলা করে
বেহায়া বাতাস!
দিগন্ত জুড়ে হলদে রোদের লুকোচুরি আর
ঝিরিঝিরি বাতাসে
বসন্তের আহবান।
শুধু তুমি আর আমি।
দু’জন দু’জনার।

সংক্ষিপ্ত পরিচিতি :
বইয়ের নাম: দু’জন দু’জনার
লেখক: মুহাম্মদ আতিকুল্লাহ হাফি.
প্রকাশনী : মাকতাবাতুল আযহার
পৃষ্ঠা সংখ্যা :১১২
মূল্য : গায়ের রেট ১৮০ টাকা , ৫০%ছাড়ে ৯০ টাকা
প্রকাশকাল: অক্টোবর ২০১৬

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *