February 27, 2024

তওবা যেভাবে মানুষের জীবনকে পাল্টে দেয়!

একটা বিষয় হয়ত আপনারাও খেয়াল করেছেন, বার বার তাওবা করেও অনেকে পালটায় না। আবার তাওবা করে কেউ কেউ এতই পাল্টে যায় যে, অতীতের সাথে কোনো মিলই পাওয়া যায় না। কেন এই তারতম্য? সত্যিকার অর্থে কখন মানুষ পাল্টে যায়?
.
‘ইমাম ইবনুল-কাইয়্যিম (রহ.) বলেন, ‘তাওবা ব্যক্তিকে কতখানি পালটে দেবে, বিষয়টি তাওবার শক্তির ওপর নির্ভরশীল। তাওবা কতটা নিরেট, কতটা পূর্ণাঙ্গ—তার ওপর নির্ভর করছে। যে বান্দার পাপ তাকে বিনম্রতার দিকে এগিয়ে দেয়, ইনাবা (তাওবার চেয়ে উঁচু স্তর)-এর দিকে ধাবিত করে, আল্লাহকে ভয় পেতে শেখায়, তাঁর ব্যাপারে সতর্ক করে তোলে, তাঁর ভয়ে কাঁদায়, তারপর এই বিষয়গুলোযখন ক্রমেই শক্তিশালী হতে থাকে, তাওবাকারী পূর্বের তুলনায় আরও উঁচু মাকাম অর্জন করে।
.
তখন পাপ তার জন্য কল্যাণে পরিণত হয়। কেননা পাপের পূর্বেসে যে স্তরে ছিল, এখন আরও উঁচুতে পৌঁছে গেছে। এমন বান্দার জন্যই পাপ রহমত! কেননা, এটা আত্মতৃপ্তির রোগ নিরাময়ে ভূমিকা রাখে। নিজের ওপর এবং নিজের আমলের ওপর ভরসার স্থান থেকে সরিয়ে আনে। সহায়তা করে রবের প্রতি বিনম্র হতে, মাওলায়ে কারীমের দোরগোড়ায় নিজেকে ভেঙে টুকরো টুকরো করে দিতে। বান্দাকে বুঝিয়ে দেয় কতটা ক্ষমতাধর তার রব। দেখিয়ে দেয় বান্দার দৈন্যদশা, মাওলার হেফাজতে থাকার জরুরত। তাঁর ক্ষমা, মার্জনার কতটা মুখাপেক্ষী সে। আমলের বড়াই আস্তাঁকুড়ে ফেলে গুঁড়িয়ে দেয় তার অহংকারের নাক। নিজেকে অন্যের চেয়ে উত্তম ভাবতে দেয় না। রবের সামনে সদা পাপী বানিয়ে রাখে, মাথা নিচু করে রাখে, যেন লজ্জিত, ভয়ে থরথর করে কাঁপছে সে। নিজের আমলকে তুচ্ছজ্ঞান করতে শেখায় এবং স্বীয় ভুলকে বড় করে দেখায়। নিজেকে তখন নিন্দিত, ত্রুটিযুক্ত মনে করে সে। রব্বুল ইজ্জতকে চিনতে শেখে, জেনে নেয় পূর্ণতায় তিনিই একমাত্র শীর্ষে এবং সকল তারীফ কেবল তাঁরই প্রাপ্য।
.
এমন বান্দাকে যেনিয়ামাতই দেয়া হয়, নিজের জন্য বড় প্রাপ্তি মনে করে। কারণ, সে নিজেকে এর যোগ্য মনে করে না। তার সাথে খারাপ যা কিছুই ঘটে, কঠিন অবস্থার দিকে তাকায়। সে ভাবে, বিষয়টি এর চেয়েও খারাপ হতে পারতো। মাওলায়ে কারীম আমার প্রতি দয়া করেছেন, আমার অন্যায়ের সমতুল্য কোনো শাস্তিই তিনি দেননি, না এর অর্ধাংশ দিয়েছেন। বরং আমার কৃত অন্যায়ের ক্ষুদ্রতম অংশের সমানও দেননি। বস্তুত আমাদের পাপ যে পরিমাণ শাস্তি আবশ্যক করে, শক্তিশালী একটি পাহাড়ও তা বহন করতে সক্ষম নয়। সেক্ষেত্রে দুর্বল, অক্ষম বান্দার প্রতি এ তো অসামান্য করুণা।’
.
ইমাম ইবনুল-কাইয়্যিম (রহ.)-এর ‘আত্মার ওষুধ’ বই থেকে
.
বইটি পাচ্ছেন সন্দীপন স্পেশাল অফারে ৩৭% ছাড়ে!
অফারটি চলবে ৪ আগস্ট পর্যন্ত

Wafilife Books

যোগাযোগ Head Office: House 310, Road 21 Mohakhali DOHS, Dhaka-1206 Phone: 017-9992-5050 096-7877-1365 sales@wafilife.com

View all posts by Wafilife Books →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *