March 1, 2024

ছদ্মবেশী : অনীশ দাস অপু : বারোমাসি প্রকাশনী | Soddobeshi By Anish Das Apu

Anish Das Apu কে চিনে না কিংবা তার লেখা পড়ে হয় নি – এরকম নিয়মিত পাঠক খুব কম সংখ্যায় আছে, বিশেষত থ্রিলার, হরর ঘরনায় তো পাওয়াই মুশকিল।

উনি বাংলাদেশের একজন অন্যতম প্রথিতযশা লেখক, অনুবাদক যিনি আজ পর্যন্ত ৪০০ + বই লিখেছেন। লিখে যাচ্ছেন।

❝বারোমাসি প্রকাশনী❞ থেকে উনার মৌলিক একটা সায়েন্স ফিকশন বই আসছে, ছদ্মবেশী নামের। এই প্রকাশনীটা আমার এবং এর বয়স ১.৫ বছর হলো হলো প্রায়।

এখন পর্যন্ত দুইটা বই প্রকাশিত হয়েছে সেখান থেকে, জিগুরাত (আমার নিজের), আরেকটা গল্প সংকলন ‘মুদিদোকান’ নামে, Dip এর লেখা। আর দুইটা বই প্রকাশের তালিকায় আছে।

তবে বাণিজ্যিকভাবে বই প্রকাশের দিক থেকে অপু ভাইয়ের লেখা বইটাই প্রথম। প্রকাশনীর জন্য।

প্রকাশনী দেওয়ার পর থেকে আমি আমার পরিচয়ে থাকা পাঠকপ্রিয় অনেক লেখককে সাদর আমন্ত্রণ জানিয়েছিলাম এবং উনাদের পাশে চেয়েছিলাম যাতে প্রকাশনীকে এগিয়ে নিয়ে যেতে পারি। কিন্তু তেমন কাউকেই পাই নি।

নতুন প্রকাশক ও প্রকাশনী হওয়ায় কেউ কাজে আগ্রহ রাখে নি গতমাস পর্যন্ত, শুধুমাত্র অপু ভাই ছাড়া। আমি প্রায় ১ বছর ধরে চেষ্টা করে যাচ্ছিলাম আমার প্রকাশনী থেকে ভালো লেখকের ভালো গল্প প্রকাশ করার, (নতুন হোক, পুরানো হোক) কিন্তু পুরো এক বছরটা কাটালাম অপেক্ষায় আর প্রত্যাখ্যানে।

এরপর হুট করেই অপু ভাইয়ের বন্ধু তালিকায় যোগ দিয়ে উনাকে দুইদিন পরই জানালাম বই প্রকাশের আগ্রহের কথা। যদিও আমি জানতাম উনিও আমায় অপেক্ষায় রাখবেন অথবা না করবেন!

কিন্তু আমাকে অবাক করে দিয়ে উনি মুহূর্তেই রাজি হয়ে গেলেন আমাকে বই দিতে। কেনো যে রাজি হলে তা আমি আজও বুঝতে পারলাম না!

উনার লেখা ❝ছদ্মবেশী❞ বইয়ের প্রি অর্ডার চলছে rokomari.com, ধী – dhee, Book Fiesta – বুক ফিয়েস্তা সহ অনলাইন বুকশপগুলোকতে।

১.৫ বছর প্রকাশক জীবনে এখন পর্যন্ত পাওনা হলো অনীশ দাস অপু ভাইয়ের মতো অভিজ্ঞ, পাঠকপ্রিয় ও প্রথিতযশা লেখককে। আমি বিশ্বাস করি, উনার সাথে কাজ করার সূচনাই আমাকে বাংলাদেশের অন্যান্য লেখক, লেখিকাদের সাথে কাজ করার দিক নির্দেশনা দিয়ে যাবে।

আমি ব্যক্তিগতভাবে অপু ভাইয়ের প্রতি কৃতজ্ঞ এবং ধন্যবাদ জানাই আমার নবীন প্রকাশনীতে তার সায়েন্স ফিকশন বইটা দেওয়ার জন্য। ইন শা আল্লাহ, পাঠকরা হতাশ হবে না এতটুকু বলতে পারি কারণ গল্পটা আসলেই হরর!

বি.দ্র.: আমি প্রকাশক হওয়ার আগে পাঠক, এরপর লেখক। মানে প্রকাশক সবার শেষে। অপু ভাইয়ের অনুবাদে ❝শ্যাল উই ট্যাল দ্য প্রেসিডেন্ট, জেফরি আর্চার❞ বইটা দিয়ে উনার লেখার দুনিয়ায় আমি ঢুকেছিলাম আর মুগ্ধ হয়ে পড়েছিলাম উনার বাকি অনুবাদগুলো।

📚 বইয়ের সারসংক্ষেপঃ

❝যে রোমহর্ষক এবং অবিশ্বাস্য ঘটনার কথা আমি বলতে যাচ্ছি তা আপনাদের বিশ্বাস হবে কিনা জানি না। এ গল্প আমি শুনেছিলাম আমার ডাক্তার বন্ধু ইমতিয়াজ বাশারের কাছে। ইমতিয়াজ সেদিন যে গল্প আমাকে শুনিয়েছিল তা আক্ষরিক অর্থেই ভীষণ, ভয়াবহ এবং অবিশ্বাস্য! এ যেন এক হরর- সায়েন্স ফিকশন! বিশ্বাস করা না করা আপনাদের ইচ্ছা!❞

🔔 থ্রিলার, হরর ও সায়েন্স ফিকশন ঘরনার পাঠকদের আমন্ত্রণ ও আহবান জানাচ্ছি জনপ্রিয় ও সুলেখক অনীশ দাস অপুর নতুন এই বইটিতে।

📙 বইঃ ছদ্মবেশী,
🗿লেখকঃ অনীশ দাস অপু,
🎬 প্রকাশনীঃ বারোমাসি,
💰 মুদ্রিত মূল্যঃ ২৫০ টাকা,
🔖 পৃষ্ঠা সংখ্যাঃ ১২৮,
🎞️ প্রচ্ছদঃ মাওদুদুর রহমান,
📤 প্রকাশিতব্যঃ আগষ্টের মাঝামাঝি।

❝বইয়ের ভালোবাসায় বদলে যাক পৃথিবী,
বই হোক আপনার জীবনের সারথি।❞

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *