February 27, 2024

চুরমার হিউমার – সালমা সিদ্দিকা

 

“আবুল গাবতলীতে দাঁড়িয়ে নাক খুঁটছিল। কিছুক্ষণ আগেই কুয়েত ফেরত বন্ধুর সাথে গলাগলি করে এসেছে। বন্ধুর হাতে যে করোনা ভাইরাস ছিল সেটা তো আর আবুল জানে না আর হাত বারবার ধোয়ার কী এমন দরকার, আবুল বোঝে না। জীবনে কত ভাইরাস এলো গেল, এ আর এমন কী?

সে তার বৌ বাচ্চা নিয়ে কক্সবাজার বেড়াতে যাচ্ছে, গাবতলী বাস স্ট্যান্ডে অপেক্ষা করছে। সেখানে গিজগিজ করছে মানুষ, সবার মধ্যে ঈদের ছুটির আমেজ। আবুল মনে মনে বলল, “করোনা মুবারক!”

করোনা আবুলের নাকের ফুটো দিয়ে আলগোছে ভেতরে ঢুকল। আবুলের নাকের ভিতর গাবতলী বাস স্ট্যান্ডের মতোই ভিড়। প্রচুর পরিমাণ স্ট্রেপ্টোকোকাস ভাইরাস (নিউমোনিয়ার ভাইরাস) নাকের লোম ধরে ঝুলে আছে। করোনাকে দেখে তারা যারপরনাই বিরক্ত। নিজেরা বলাবলি করতে লাগল, “পুরান ভাইরাস জায়গা পায় না তার উপরে চাইনিজ ভাইরাসের আমদানি!”

উপরের লাইনগুলো জনপ্রিয় থ্রিলার লেখক সালমা সিদ্দিকার “চুরমার হিউমার” রম্যগল্পের ‘ আবুল আর করোনা’ গল্প থেকে নেওয়া। ছোট-বড় ২৫ টি গল্প অণুগল্পের সমন্বয়ে লেখক সংকলনটি সাজিয়েছেন অভিনব কায়দায়। গল্পকার সালমা সিদ্দিকা মূলত থ্রিলার লেখক এটা সম্ভবত তার প্রথম রম্যগল্পের সংকলন। আমাদের আশেপাশে ঘটে যাওয়া নানান হাসির ব্যাপার গুলো লেখক ফুটিয়ে তুলেছেন এখানে চমৎকার ভাবে। একজন থ্রিলার লেখক হয়েও লেখক অসাধারণ ভাবে গল্পগ্রন্থটিকে সমৃদ্ধ করেছেন।

এখানে রয়েছে ” হুমায়ুন আহমেদ এখানে খেতে এসেছিলেন ” কিংবা ” রবি ঠাকুরের সাথে হঠাৎ দেখা”, “জি বাংলা ফ্যাক্ট” সহ আরো গল্প গুলো পড়তে পড়তে গল্পকার আপনাকে হাসাতে বাধ্য করবেই।

গল্প গুলো নিছক আনন্দের। গতানুগতিক জীবনে একঘেয়েমিতা কিংবা রিডার্স ব্লক অথবা মন খারাপের সময়ে বইটা মারাত্মক কাজে দিবে বলে আমি বিশ্বাসী।

লেখকের রম্যগল্প লেখার মুন্সিয়ানায় যথেষ্ট মুগ্ধ হয়েছি। ছোট বড়ো সব বয়েসীদের জন্য নিঃসন্দেহে এটা একটা পরিপূর্ণ রম্য গল্পের সংকলন।

এক নজরেঃ
বইয়ের নামঃ চুরমার হিউমার
লেখকঃ সালমা সিদ্দিকা
প্রকাশনায়ঃ চলন্তিকা প্রকাশনী
প্রচ্ছদঃ রাজিব দত্ত
মুদ্রিত মূল্যঃ ২২০ টাকা
প্রাপ্তিস্থানঃ রকমারি, দূরবীন, বই নিন, বই পরী, ধী, ক্ষণিকা ও বই টং সহ অন্যান্য অনলাইন বুকশপ গুলোতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *