February 26, 2024

চিত্তলোচন – Tanveer Rafi

 

বইয়ের নামঃ চিত্তলোচন
লেখকঃ Tanveer Rafi
প্রকাশনীঃ আদর্শ
প্রকাশকালঃ বইমেলা-২০২২
মুদ্রিত মূল্যঃ ২০০/=
জনরাঃ মনস্তাত্ত্বিক নন-ফিকশন

আমাদের চারপাশে কত ধরনের মানুষ রয়েছে। কত বিচিত্র একেকজনের চরিত্র, আচার, ব্যবহার সবকিছু। একেকজন ব্যাক্তি যেমন স্বতন্ত্র তেমনই তাদের মনস্তাত্ত্বিক বিষয় গুলোও সম্পূর্ণ আলাদা। এই বইটিতে সেই মনস্তাত্ত্বিক বিষয়গুলো তুলে ধরা হয়েছে যে কীভাবে সেগুলো মানুষের আচরণ এবং মানসিকতায় প্রভাব ফেলে৷

এ ধরনের বইগুলো ইন্টারেস্টিং ভাবে পড়ার জন্যে আপনাদের একটা টেকনিক শিখাই। প্রথমে যখন পড়ছিলাম তখন মনে হচ্ছিলো কেমন যেন তাত্ত্বিক জ্ঞান গুলো কেবল পড়ে যাচ্ছি। বোরিং লাগছিলো। কিন্তু পরক্ষণেই বইটা যখন আরো পড়তে থাকলাম তখন মানুষের মনস্তাত্ত্বিক বিষয় গুলো কিংবা বৈশিষ্ট্য গুলোর সাথে আমার চারপাশের মানুষদের রিলেট করা শুরু করলাম৷ তখন পড়ার সাথে সাথে সেই স্পেসিফিক চরিত্রের মানুষটার বৈশিষ্ট্য আমার চোখের সামনে চলে এলো তখন পড়তে এত মজা লাগছিলো। মনে হচ্ছিলো, আরেহ! আসলেই তো এরকম। ও আচ্ছা, এরকম আচরণের নাম তাহলে এটা। এভাবে আমি পুরো বইটা পড়ে শেষ করে ফেললাম। চলুন সে থেকে এবার কিছু অংশ জেনে নিই।

আপনি কি সারাক্ষণ নিজের গুণমুগ্ধ হয়ে থাকেন? কিংবা অন্যকে ছোট করে, অন্যের মতামতকে অগ্রাহ্য করে আত্মকেন্দ্রিক চিন্তা করেন এবং অন্যের সাফল্যকে ঈর্ষা করা থেকে শুরু করে সুপেরিওরিটি কমপ্লেক্সে থাকেন? তাহলে জেনে রাখুন আপনি একজন নার্সিসিস্ট। বইটিতে এই টপিকে দুইটা চাপ্টারে লেখক খুবই বিস্তারিত বর্ণনা করেছেন নার্সিসিস্টদের বৈশিষ্ট্য, আচরণের প্রকার এবং তাদের সাথে সম্পর্ক নিয়ে।

এছাড়াও বইটিতে অন্তর্মুখী চরিত্রের সাথে সম্পর্ক, এটাচমেন্ট স্টাইল, টক্সিক হ্যাবিটসহ বিভিন্ন ধরনের ইন্টারনাল কনফ্লিক্ট যেমনঃ রিলেজিয়াস, পলিটিক্যাল, সেল্ফ-ইমেজ, ইন্টারপারসোনাল প্রভৃতি ব্যাপারে ব্যাখা করা হয়েছে। কীভাবে মানুষের প্রতি মানুষের ভয়, কেন নতুন সম্পর্কে জড়ানোর ভয় পায় মানুষ, কী কারণে একাকীত্বের ভয় মানুষের মনে বাসা বাদে সে সকল বিষয়ে আলাদা আলাদা চাপ্টারে খুব ই সুন্দরভাবে লেখক ব্যাখা করেছেন।

মাত্র ৮০ পৃষ্টার ছোট্ট একটা বই, পড়ে শেষ করতে জাস্ট কয়েক ঘন্টা লেগেছিলো। কিন্তু বিষয় গুলোর সাথে আশেপাশের মানুষদের চরিত্রগুলো রিলেট করে পড়ছিলাম বলে বইটা আমার কাছে আরো বেশি ইন্টারেস্টিং লেগেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *