February 27, 2024

খোলো হৃদয়ের দুয়ার – ডক্টর সালমান আল-আওদাহ | Kholo Hridoyer Duar

জীবনের ব্যতিব্যস্ততার ফাঁকে নিজের দিকে তাকানোর ফুরসত কই? নিজের হৃদয়ের চেহারাটা দেখার কথা তো বলাই বাহুল্য। কখনো আপন মনের দিকে তাকাতে আমাদের ভয়ই হয়, কখনো কিঞ্চিত তাকিয়েই আঁতকে উঠি। পরিচর্যার অভাবে সেখানে থোকা থোকা বিষবাষ্প! অথচ কত পরিপাটি করে রাখার কথা ছিল আপন হৃদয়কে!

নরসুন্দরেরা একেবারে জটবাঁধা চুলকেও আনকোরা করে দিতে পারে, ওই কারিগরি যে ওদের জানা! দক্ষ মালির হাতে জঙ্গলও পরিণত হয় অনিন্দ্যসুন্দর পুস্পকাননে! প্রতিটি বিষয়ের জন্য আছে নির্ধারিত শিল্পী। প্রতিটি বস্তুর জন্যে থাকে নির্দিষ্ট পরিচর্যাকারী। ড. সালমান আল-আওদাহ তেমনই এক হৃদয়পটের শিল্পী, যার দক্ষতা যুবপ্রজন্মের হৃদয়কে সাজিয়ে দেওয়া-ই মূল লক্ষ্য।

বহুমাত্রিক বইটি আপনারই আপন জায়গা থেকে আপনাকে উন্মোচন করে দেখাবে। পাশে বসা লোকটির চোখে আপনি কেমন? আপনার অজান্তেই-বা আপনি কেমন? হৃদয়ের গুমটবাঁধা একেকটি পর্দার উন্মোচন হবে আপনার নিজ হাতে।

আপনার রাগ, অভিপ্রায়, বিবেচনাবোধ ইত্যাদি সরিয়ে নিলে আপনাকে কেমন দেখাবে? হৃদয়ের একেকটি ইট-বুনন সরিয়ে বা জুতমতো বসিয়ে দিলে কেমন হয়ে উঠবেন আপনি? সেই পাজলের হিসেব নিয়েই বইটি।

লেখক তার নিজের জীবনের প্রতিটি প্রান্ত থেকে আমাদেরকে নিজাত্মা দেখিয়েছেন। খাপে খাপে মিলিয়ে দেখিয়েছেন হৃদয় সাজানোর উপকরণগুলো। খুলে দিয়েছেন আমাদের হৃদয়ের বদ্ধ দুয়ার।

লেখক : ড. সালমান আল আওদাহ
প্রকাশনী : মুহাম্মদ পাবলিকেশন
বিষয় : ইবাদত, আত্মশুদ্ধি ও অনুপ্রেরণা
পৃষ্ঠা : 192, কভার : পেপার ব্যাক

বিক্রয় মূল্য : ১৭৮ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *