February 25, 2024

ক্রিটিক্যাল থিংকিং । নাজমুস সাদাত পারভেজ – Critical thinking

ক্রিটিক্যাল থিংকিং
নাজমুস সাদাত পারভেজ
মুদ্রিত মূল্য : ২২০
বিক্রয় মূল্য : ১৬৫

আমাদের জীবনে আমরা সবচেয়ে বেশি কোন কাজটা করি? একটু চিন্তা করে দেখুন। আমরা প্রত্যেকে সবচেয়ে বেশি যে কাজটা করি, তা হচ্ছে। চিন্তা! চিন্তা থেকেই আমরা সিদ্ধান্ত নিই। কিন্তু বাস্তবতা হচ্ছে, যদি চিন্তার ধরণ সম্পর্কে এবং চিন্তা সংক্রান্ত জটিলতাগুলাে সম্পর্কে কেউ মােটামুটি রকমের অবগত না থাকেন, তবে তিনি নিজেও নিজের কাছে বিভিন্ন সময়ে ধোকা খাবেন এবং বুঝতেও পারবেন না যে, নিজের চিন্তার ভেতরেই রয়েছে অনেক সমস্যার উৎস। এখানেই কাজে দেয় ক্রিটিক্যাল থিংকিং।
ক্রিটিক্যাল থিংকিংয়ের মূল লক্ষ্য কিন্তু আপনাকে রাতারাতি স্মার্ট কিংবা বিচক্ষণ করে তোলা না। এর মূল লক্ষ্য আপনাকে আরাে কাঠামােবদ্ধ ও কার্যকরভাবে চিন্তা করতে সাহায্য করা। আপনার বিদ্যমান বােধ ও বুদ্ধির সুচারু ব্যবহার করে আপনার চিন্তা ও সিদ্ধান্ত গ্রহণকে আরও কার্যকরী করে তােলা- ই ক্রিটিক্যাল থিংকিং- এর মূল লক্ষ্য।


বইটি পড়লে মানবমনের গতি- প্রকৃতি ও চিন্তার সীমাবদ্ধতা ও ধরণ সম্পর্কে জানতে পারবেন। সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় উন্নতি আসবে। চিন্তার ভেতরেই যে কি পরিমাণ অবারিত সম্ভাবনা লুকিয়ে আছে এবং কি প্রচণ্ড ইতিবাচকভাবে তা আমাদের জীবনযাপনকে প্রভাবিত করতে পারে, সেটা সম্পর্কে একটা সম্যক ধারণাও আপনাকে এ বইটি দেবে বলেই আমার বিশ্বাস ..

Shobdoshoily - শব্দশৈলী

38/4 mannan market, 2nd floor, banglabazar, Dhaka, Bangladesh

View all posts by Shobdoshoily - শব্দশৈলী →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *