February 21, 2024

কিং’স ২ : স্টিফেন কিং

বই : কিং’স ২
লেখক : স্টিফেন কিং
অনুবাদক : মো. ফুয়াদ আল ফিদাহ
জনরা : মিস্ট্রি থ্রিলার
প্রচ্ছদ : লর্ড জুলিয়ান
প্রকাশনী : অন্যধারা
প্রথম প্রকাশ : অক্টোবর ২০২১
পৃষ্ঠা সংখ্যা : ৯৪
মুদ্রিত মূল্য : ২০০/-

𝓘𝓯 𝓪 𝓯𝓮𝓪𝓻 𝓬𝓪𝓷𝓷𝓸𝓽 𝓫𝓮 𝓪𝓻𝓽𝓲𝓬𝓾𝓵𝓪𝓽𝓮𝓭, 𝓲𝓽 𝓬𝓪𝓷’𝓽 𝓫𝓮 𝓬𝓸𝓷𝓺𝓾𝓮𝓻𝓮𝓭.
—𝒮𝓉𝑒𝓅𝒽𝑒𝓃 𝒦𝒾𝓃𝑔

লাঞ্চ অ্যাট গথাম ক্যাফে—
সকালে কাজে বের হওয়ার সময়ও স্টিভের মনে হয়নি হঠাৎই বদলে যাবে তার জীবন। অফিস থেকে ফিরে ডায়্যানের চিরকুট পেয়ে চমকে উঠে। ছেড়ে চলে গেছে তাকে কিন্তু কেন? জীবনে তো কখনও ডায়্যানের সাথে খারাপ কিছু করে নায় তাহলে…

কিছুদিন পর পেয়ে যায় ডিভোর্সের নোটিশ! সমস্যার সমাধান করতেই যায় ম্যানহাটনের নামি-দামি রেস্তোরাঁয়। কিন্তু কে জানতো জীবনেও ভুলতে না পারার দুর্বিষহ স্মৃতি সেখানেই গড়ে উঠবে!!!
সাইকো থ্রিলার বেজড নভেলা। শুরু হয় স্টিভ ডেভিসের সংসার ভেঙে যাওয়ার ঘটনা দিয়ে। কোনো এক রহস্যময় কারণে ডায়্যান ছেড়ে চলে গেছে স্টিভকে। স্টিভের সমস্যা কী যদিও স্পষ্টভাবে কিছু বলা হয়নি তাও কিছুটা আন্দাজ করা যায়। তবে আসল কাহিনীর শুরু রেস্তোরাঁতে। হঠাৎ কী থেকে কী হয়ে গেল! থ্রিল আর টুইস্ট সাথে ফাইটিং সিন। মেইটের ডির রহস্যময় আচমকা আক্রমণটা কনফিউজিং লেগেছে। কাটাছেঁড়া-আক্রমণের বর্ণনা যেভাবে দেওয়া হয়েছে!!! অনুবাদ বেশ সাবলীল। দ্বিতীয় নভেলাতে কিছু ইলাস্ট্রেশন থাকলেও এটাতে ছিল না। থাকলে ভালো হতো।
ব্যাটম্যান অ্যান্ড রবিন হ্যাভ অ্যান অলটারকেশন—

আলঝেইমার্সে আক্রান্ত স্যান্ডারসনের বাবা। প্রতিসপ্তাহের রবিবারে দেখা করতে যায় বাবার সাথে। আলঝেইমার্সের কারণে একটা লুপে আঁটকে গেছে তাদের জীবন। কিছুই যে মনে থাকে না বাবার! এখন তো স্যান্ডারসনকেও ভুলতে বসেছেন। কিন্তু একদিন হঠাৎই মনে পড়ে যায় শৈশবের হ্যালোইনের কথা! ফেরার পথে স্যান্ডারসন জড়িয়ে পড়ে গন্ডগোলে। মনে হয় আর বাঁচবে না কিন্তু হঠাৎই ঘটে গেল…

ছোট একটা নভেলা। যদিও ব্যাটম্যান-রবিনের উল্লেখ আছে কিন্তু আদতে এমন কিছু নেই। স্যান্ডারসন আর তার বাবা একবার ব্যাটম্যান-রবিন সেজেছিল এটাই শুধু। মিস্ট্রি, থ্রিলের পরিমাণ অল্পই। বলতে গেলে জাস্ট লাস্ট দু’পেজেই। কিছু ইলাস্ট্রেশন আছে। ওভারঅল এটা তেমন ভালো লাগে নাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *